ইউক্রেনের ‘সন্ত্রাসী’ হামলার বিষয়ে কী বললেন পুতিন

সংগৃহীত ছবি

ইউক্রেনের ‘সন্ত্রাসী’ হামলার বিষয়ে কী বললেন পুতিন

অনলাইন ডেস্ক

রাশিয়ার মাটিতে ইউক্রেন ‘সন্ত্রাসী’ হামলা চালালে তার সমুচিত সামরিক জবাব দেওয়া হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সোমবার (১০ অক্টোবর) ইউক্রেনে ক্ষেপণাস্ত্র হামলার পর তিনি এ মন্তব্য করেন।

ইউক্রেনের রাজধানী কিয়েভসহ দেশটির বেশ কয়েকটি শহরে সোমবার সকালে ক্ষেপণাস্ত্র হামলা চালায় রাশিয়া। রাশিয়ার দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ইউক্রেনের সামরিক, যোগাযোগ ও জ্বালানি স্থাপনায় আঘাত হেনেছে।

ক্রিমিয়া উপদ্বীপ থেকে রাশিয়ার মূল ভূখণ্ডে সংযোগকারী কার্চ সেতুতে ইউক্রেনের হামলার পর দুদিন পর পাল্টা হামলা চালায় মস্কো।

সোমবার রাশিয়ার জাতীয় নিরাপত্তা পরিষদের বৈঠকে সভাপতিত্ব করেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বৈঠক শেষে তিনি এ মন্তব্য করেন। পুতিন ওই বৈঠকে বলেন, ইউক্রেন যদি আমাদের মাটিতে আর কোনো সন্ত্রাসী হামলা চালানোর চেষ্টা করে তাহলে রাশিয়া তার কঠোর জবাব দেবে।

পুতিন বলেন, কিয়েভ দীর্ঘদিন ধরে সন্ত্রাসী কার্যক্রম চালাচ্ছে। তারা বেসামরিক ব্যক্তিদের হত্যা করছে। দানবাস এবং জাপোরোজিয়ে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে নির্বিচারে গুলিবর্ষণ চালায়। প্রকৃতপক্ষে কিয়েভ সরকার আন্তর্জাতিক সন্ত্রাসী গোষ্ঠীর মতো আচরণ করছে। এমন সন্ত্রাসী কার্যক্রমের পাল্টা জবাব না দিয়ে চুপ থাকা অসম্ভব হয়ে উঠেছে।

রাশিয়ার অবকাঠামোতে ধারাবাহিক হামলার জন্য ইউক্রেনকে দায়ী করার পাশাপাশি নর্ড স্ট্রীম সমুদ্রের তলদেশে পাইপলাইন নিষ্ক্রিয় করার কথা উল্লেখ করে পুতিন বলেন, ইউরোপের দেশগুলো রাশিয়াকে নাশকতার তদন্ত করতে বাধা দিচ্ছে। এই অপরাধের চূড়ান্ত সুবিধাভোগী কারা তা আমরা ভালভাবে জানি।

সোমবার সকালে ইউক্রেনের একাধিক অঞ্চল ক্ষেপণাস্ত্র হামলা চালায় রাশিয়া। এতে কমপক্ষে ইউক্রেনের ১১টি অবকাঠামো সুবিধা ক্ষতিগ্রস্ত হয় বলে ইউক্রেনের প্রধানমন্ত্রী ডেনিস শমিগাল দাবি করেন। ইউক্রেন প্রধানমন্ত্রীর দাবি সত্য বলে স্বীকার করেনে রুশ প্রেসিডেন্ট পুতিন।

রাশিয়ার দূরপাল্লার ক্ষেপণাস্ত্র হামলায় ইউক্রেনের উচ্চমাত্রার কুরস্ক পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের পাইপ লাইন ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া তুর্কস্ট্রিম প্রাকৃতিক গ্যাস পাইপলাইনে নাশকতার চেষ্টা করে রাশিয়া।