হারিকেন জুলিয়ায় মৃতের সংখ্যা বেড়ে ২৫

সংগৃহীত ছবি

হারিকেন জুলিয়ায় মৃতের সংখ্যা বেড়ে ২৫

অনলাইন ডেস্ক

মধ্য আমেরিকার পূর্ব উপকূল নিকারাগুয়ার পর হারিকেন জুলিয়া আঘাত হানে এল সালভাদর ও গুয়াতেমালায়। এ সময় জুলিয়ানের কারণে সৃষ্ট ভারী বৃষ্টিপাত ও তীব্র ঝড়ে মারা যায় ২৫ জন, খবর রয়টার্সের।

নিহতের সংখ্যা সবচেয়ে বেশি এল সালভাদরে। দেশটির কর্তৃপক্ষের দেওয়া হিসেব মতে তাদের পাঁচ সৈন্যসহ মোট ১০ জনের মৃত্যু হয়েছে।

এছাড়াও হাজারেরও বেশি লোককে অন্যত্র সরিয়ে নিতে হয়েছে। অন্যদিকে গুয়েতামালায় হারিকেন জুলিয়ায় ৮ জন নিহত হয়েছেন। এছাড়াও ৭জন আহত ও শতাধিক ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এল সালভাদর এবং গুয়াতেমালায় বাতিল করা হয়েছে ক্লাস।

এর আগে গত রোববার জুলিয়া প্রশান্ত মহাসাগরে যাওয়ার আগে নিকারাগুয়ার ক্যারিবিয়ান উপকূলে পতিত হয়। হারিকেনের প্রভাবে সেখানে এক মিলিয়নেরও বেশি মানুষ বিদুৎহীন হয়ে পড়ে। এছাড়াও ভারী বর্ষণ ও বন্যা থেকে বাঁচাতে ১৩ হাজারেরও বেশি মানুষকে সরিয়ে নেওয়া হয়।

ঝড়টি প্রথমে ১৪০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে কলম্বিয়ান দ্বীপ সান আন্দ্রেস অতিক্রম করে। এরপর ব্লুফিল্ডের উত্তরে নিকারাগুয়ার উপকূলে আঘাত হানে। এরপর এটি ক্রমেই গতি হারায়। মিয়ামিতে আঘাত হানার সময় এর সর্বোচ্চ গতিবেগ ছিল ঘণ্টায় ৪০ কিলোমিটার।

উল্লেখ্য, চতুর্থ সারির ঝড় হারিকেন ইয়ান কিউবা এবং মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা রাজ্যে আঘাত হানার এক সপ্তাহ পর জুলিয়া আসে। যুক্তরাষ্ট্রের সংবাদ মাধ্যমের দেওয়া খবর অনুযায়ী হারিকেন ইয়ানে কমপক্ষে ১০০জন নিহত হয়েছে। আবহাওয়া বিজ্ঞানীরা বলছেন, জীবাশ্ম জ্বালানী অব্যাহতভাবে পোড়ানোর কারণে জলবায়ু পরিবর্তনের ফলে চরম আবহাওয়ার ঘটনাগুলি আরও ঘন ঘন ঘটবে।

news24bd.tv/আমিরুল