দেশে দুর্ভিক্ষের কোনো আশঙ্কা নেই: কৃষিমন্ত্রী

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক

দেশে দুর্ভিক্ষের কোনো আশঙ্কা নেই: কৃষিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

এখন দেশে খাদ্যের যে মজুত আছে তাতে দুর্ভিক্ষ হওয়ার কোনো ধরনের আশঙ্কা নেই বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। মঙ্গলবার (১১ অক্টোবর) বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ১৪২৫ ও ১৪২৬ প্রদান উপলক্ষে সংবাদ সম্মেলন তিনি এ কথা জানান।  

আব্দুর রাজ্জাক বলেন, ‘এখন দেশে চালের মজুত আছে ১৫ লাখ মেট্রিক টন, আর গমও আছে ১ লাখ মেট্রিক টনের বেশি। এবার আমন উৎপাদন হবে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি, কারণ অতিবৃষ্টি বা কম বৃষ্টি হয়নি।

তাই বৈশ্বিক অর্থনৈতিক শঙ্কার কথা বলা হলেও আমাদের প্রস্তুতির কারণে খাদ্যের সংকট হবে না। বাজারে আমন ধান আসা পর্যন্ত আর চালের দামও বাড়বে না।

কৃষিমন্ত্রী বলেন, ‘ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে প্রধানমন্ত্রী দুর্ভিক্ষের আশঙ্কার কথা বলে আমাদের সতর্ক হতে বলেছেন। উৎপাদন বাড়ানোর জন্য নির্দেশনা দিয়েছেন।

আমরা সব মন্ত্রণালয় একসঙ্গে হয়ে কাজ করছি। খাদ্য সংকট নিয়ে ভয়ের কোনো কারণ নেই।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এ বছর কৃষি খাতে অবদানের জন্য বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ১৪২৫ পাবেন ১৫ ব্যক্তি ও প্রতিষ্ঠান এবং ১৪২৬ পুরস্কার পাবেন ২৯ ব্যক্তি ও প্রতিষ্ঠান। এদের মধ্যে ৩টি স্বর্ণ, ১৬টি রৌপ্য ও ২৫টি ব্রোঞ্জ পদক দেওয়া হবে। স্বর্ণপদকপ্রাপ্তরা ১ লাখ টাকা, রৌপ্যপদপ্রাপ্তরা ৫০ হাজার ও ব্রোঞ্জ প্রাপ্তরা পাবেন ২৫ হাজার টাকা। আগামী ১২ অক্টোবর ওসমানী স্মৃতি মিলনায়তনে এই পুরস্কার দেওয়া হবে। প্রধানমন্ত্রী ভার্চুয়ালি যুক্ত হয়ে এই পুরস্কার ঘোষণা করবেন।

news24bd.tv/ইস্রাফিল