যতদিন প্রয়োজন ততদিন ইউক্রেনের পাশে থাকার ঘোষণা জি-৭ এর

ভার্চুয়ালি বৈঠকে জি-৭ ভুক্ত দেশের প্রধানেরা (ছবি: গেটি ইমেজ)

যতদিন প্রয়োজন ততদিন ইউক্রেনের পাশে থাকার ঘোষণা জি-৭ এর

অনলাইন ডেস্ক

ক্রিমিয়ার কার্চ ব্রিজে হামলার জেরে ইউক্রেনে একের পর এক হামলা চালাচ্ছে রাশিয়া। এর প্রতিক্রিয়ায় বৈঠকে বসেছিল জি-৭ ভুক্ত দেশগুলো। ওই বৈঠকে ইউক্রেনের পাশে থাকার ঘোষণা দিয়েছে ধনী দেশগুলোর জোটটি। খবর বিবিসির।

প্রতিবেদনে ব্রিটিশ সংবাদ মাধ্যমটি জানায়, যতদিন প্রয়োজন ততদিন ইউক্রেনের পাশে থাকার ঘোষণা দিয়েছে জি-৭ ভুক্ত দেশগুলো। এমনকি কিয়েভকে দেয়া সামরিক ও মানবিক সাহায্য অব্যাহত রাখার কথা জানিয়েছে জোটটি।

মঙ্গলবার (১১ অক্টোবর) ভার্চুয়ালি বৈঠকে যুক্ত হয়ে ধনী দেশগুলোর জোটটি ইউক্রেনকে এই আশ্বাস দিয়েছে।

এর আগে ইউক্রেনকে একই আশ্বাস দিয়েছিল ন্যাটো।

বিবিসি বলছে, রাজধানী কিয়েভসহ ইউক্রেন জুড়ে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ১৯ জন নিহত এবং আরও অনেক আহত হয়েছেন। মঙ্গলবারও এই হামলা অব্যাহত ছিল। বেসামরিকদের আশ্রয় কেন্দ্রে থাকার পরামর্শ দিয়েছে ইউক্রেন কর্তৃপক্ষ।

ক্রিমিয়া ও রাশিয়াকে সংযুক্ত করা কার্চ ব্রিজে হামলার প্রতিশোধ হিসেবে ইউক্রেনজুড়ে ক্ষেপণাস্ত্রের তাণ্ডব চালানো হচ্ছে বলে জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ওই ব্রিজে হামলার জন্য কিয়েভকে দায়ী করছে মস্কো।

রুশ ক্ষেপণাস্ত্র হামলার প্রতিক্রিয়ায় দ্রুত বৈঠকে বসে জি-৭ এর নেতারা। এমনকি তারা কিয়েভকে সমর্থনের পুরোনো প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছে।

বৈঠকের পর এক বিবৃতিতে জি-৭ জানায়, ‘আমাদের আর্থিক, মানবিক, সামরিক, কূটনৈতিক এবং আইনি সহায়তা প্রদান অব্যাহত থাকবে। যতদিন সময় লাগবে ইউক্রেনের সঙ্গে দৃঢ়ভাবে থাকবো। ’

বিবৃতিতে গণভোট ও ইউক্রেনের চার ভূখণ্ডকে রাশিয়ার সঙ্গে যুক্ত করা নিয়েও নিন্দা জানিয়েছে জোটটি। তারা বলছে, নতুন আক্রমণগুলোর জন্য আমরা গভীরভাবে উদ্বিগ্ন এবং কী কারণে সেগুলো ঘটেছে তা তদন্ত করা দরকার।

বৈঠকে অংশ নিয়ে জোটটির কাছে আরও বিমান প্রতিরক্ষা ব্যবস্থা চেয়েছে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি।

জি-৭ এর পূর্ণাঙ্গ রূপ হল গ্রুপ অফ সেভেন, বা সাতটি দেশের দল। বিশ্বের তথাকথিত উন্নত অর্থনীতির সাতটি বড় দেশ ও একটি সংস্থা নিয়ে এই জোট গঠিত। জোটের সদস্য দেশগুলো হল- কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্র। এ ছাড়া ইউরোপীয় ইউনিয়ন এই জোটের একটি অংশ।

এখন পর্যন্ত জি-৭ এর জোটে চীনকে অন্তর্ভুক্ত করা হয়নি। রাশিয়া এই জোটে থাকলে ২০১৪ সালে ক্রিমিয়াকে নিজেদের ভূখণ্ডে সংযুক্ত করার পর দেশটিকে বাদ দেয়া হয়।

news24bd.tv/মামুন