ছেলেদের পারফরম্যান্সে গর্বিত ‘বুড়ো’ ধাওয়ান

সংগৃহীত ছবি

ছেলেদের পারফরম্যান্সে গর্বিত ‘বুড়ো’ ধাওয়ান

অনলাইন ডেস্ক

‘ছেলেদের জন্য আমার গর্ব হচ্ছে’, সিরিজ শেষে পুরস্কার বিতরণী মঞ্চে কথাটি ভারত অধিনায়ক শিখর ধাওয়ানের। তা গর্বিত না হয়েই বা কোথায় যাবেন তিনি! দক্ষিণ আফ্রিকার বিপক্ষে যে দোর্দণ্ড প্রতাপে সিরিজ জিতেছে তার নেতৃত্বাধীন ভারতীয় দল।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ভারত খেলেছে ‘বি’ দল নিয়ে। মূল দল বিশ্বকাপ খেলতে প্রোটিয়াদের বিপক্ষে টি২০ সিরিজ শেষেই পাড়ি জমায় অস্ট্রেলিয়ায়।

ওয়ানডে সিরিজটা তাই দলে অনিয়মিতদের নিয়েই লড়তে হয় ধাওয়ানকে।

ওয়ানডে স্কোয়াডে ভারতের সবচেয়ে অভিজ্ঞ ছিলেন ধাওয়ানই। বয়সেও ‘মোস্ট সিনিয়র’ বা বয়স্ক। বুড়ো ধাওয়ানের ওপর তাই দায়িত্বও ছিল বেশি।

কিন্তু অধিনায়ক সিরিজে ‘ফ্লপ’। তিন ম্যাচে মোটে রান করেছেন ২৫। আজ শেষ ম্যাচে লক্ষ্য যখন মাত্র ১০০, তখনও ৮ রানের বেশি করতে পারেননি ধাওয়ান।

পুরো সিরিজে আলো ছড়িয়েছেন জাতীয় দলের আশেপাশে থাকা শ্রেয়াস আইয়ার, সঞ্জু স্যামসন, মোহাম্মদ সিরাজরা। যাদের মধ্যে কেউই জাতীয় দলের জায়গা কখনও পাকাপোক্ত করতে পারেনি। ২-১ ব্যবধানে সিরিজ জয়ের পর তাই ধাওয়ান সমস্ত কৃতিত্ব সতীর্থদের দিলেন।

ম্যাচ শেষে ধাওয়ান বলেন, ‘তারা যেভাবে দায়িত্ব পালন করেছে এবং পরিপক্বতা দেখিয়েছে সে জন্য আমি গর্বিত। প্রথম ম্যাচে আমরা আমাদের অনেক চরিত্র দেখিয়েছি। আমরা কিছু ক্যাচ ছেড়েছিলাম, কিন্তু কখনও নিজেদের ওপর চাপ আসতে দেইনি। আমরা আমাদের পরিকল্পনায় অটল ছিলাম। আমি এই যাত্রাটা বেশ উপভোগ করেছি। ’

টি২০ বিশ্বকাপে জসপ্রীত বুমরাহর জায়গা কে নেবে তা এখনও জানায়নি ভারত। স্ট্যান্ডবাইয়ে থাকায় সে দৌড়ে আছেন মোহাম্মদ শামি এবং মোহাম্মদ সিরাজ। সদ্যই করোনা থেকে সেরে ওঠার পরও শামিই সেই জায়গা দখলে এগিয়ে অভিজ্ঞতার কারণে। তবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজে খেলার সুযোগ পেয়েই সিরিজ সেরার পুরস্কার বাগিয়ে নিয়েছেন সিরাজ।

তিন ম্যাচে ৫ উইকেট নিয়ে সিরিজ সেরার পুরস্কার পাওয়ার পর বেড়েছে সিরাজের আত্মবিশ্বাস, ‘ভালো দলের বিপক্ষে পারফরম্যান্স আপনার আত্মবিশ্বাস অনেক বাড়াবে। আমার দায়িত্ব নিতেই হতো। নিজের পারফরম্যান্সে খুব খুশি, খুশি সিরিজ সেরার পুরস্কার পেয়েও। ’

সিরাজ সিরিজ সেরা হলেও, শেষ ওয়ানডেতে ভারতের জয়ের নায়ক কুলদীপ যাদব। একাই ৪ উইকেট নিয়ে প্রোটিয়াদের ইনিংস গুটিয়ে দেন তিনি। তার দুর্দান্ত বোলিংয়েই দিল্লিতে দক্ষিণ আফ্রিকা আজ ৯৯ রানে অলআউট হয়ে যায় ২৭ ওভার খেলেই। ভারত ৩ উইকেট হারালেও ২০ ওভারেই সেই লক্ষ্য ছুঁয়ে ফেলে। ২-১ ব্যবধানে সিরিজ করে নিজেদের।

news24bd.tv/সাব্বির