মহাকাশ ভ্রমণের ‘ভয়ংকর’ বর্ণনা দিলেন শাটনার

কানাডিয়ান অভিনেতা উইলিয়াম শাটনার

মহাকাশ ভ্রমণের ‘ভয়ংকর’ বর্ণনা দিলেন শাটনার

অনলাইন ডেস্ক

কানাডিয়ান অভিনেতা উইলিয়াম শাটনার গত বছরের অক্টোবরে বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি হিসেবে মহাকাশে ভ্রমণ করেন। সম্প্রতি তার লেখা ‘বোল্ডলি গো’ বাইয়ে তিনি সেই মহাকাশ ভ্রমণের অভিজ্ঞতার কথা বর্ণনা করেছেন।  

ষাটের দশকের টিভি শো ‘স্টার ট্রেক’-এ মহাকাশযানের অধিনায়কের ভূমিকায় অভিনয় করে তিনি খ্যাতি অর্জন করেন। কিন্তু শাটনারের বাস্তব জীবনের মহাকাশ ভ্রমণের অভিজ্ঞতা ছিল ভয়ংকর।

 

এই অভিনেতা তার বাইয়ে বলেন, ‘আমি দেখেছি শীতল, অন্ধকার-কালো ধূ ধূ শূন্যতা। এমন এক অন্ধকার যা পৃথিবীতে কোনোদিন দেখা বা অনুভব করা যায় না। খুব গভীর অন্ধকার, যেন চারদিক ঢেকে যাচ্ছে, আমাদের গ্রাস করে ফেলছে!’

বহু অ্যাডভেঞ্চারপ্রেমীর স্বপ্ন থাকে তিনি এই ভ্রমণ করেন। ফিরে এসে ‘স্টার ট্রেক’ অভিনেতা জানান, তিনি শুধুই মৃত্যু দেখেছেন সেখানে!

তিনি লেখেন, ‘সেখানে খুব গভীর অন্ধকার, যেন চারিদিক ঢেকে যাচ্ছে, আমাদের গ্রাস করে ফেলছে! আমি পৃথিবীর পথের আলোর রেখার দিকে ফিরে তাকালাম।

পৃথিবীর ন্যুজতা, মরুভূমির ধূসরতা, নীল আকাশে সাদা মেঘ; সবকিছু যেন একবারে দেখতে পেলাম। এটাই তো ছিল জীবন। আমাদের পৃথিবী, মাদার আর্থ! আর আমি সেই পৃথিবী ছেড়ে যাচ্ছিলাম!’

অভিনেতা এও জানান, তিনি মহাকাশ ভ্রমণটা যেমন প্রত্যাশা করেছিলেন, বাস্তবে তেমনটা হয়নি। তিনি বলেন, ‘আমার সব ধারণা ভুল ছিল। যেমনটা দেখবো ভেবেছিলাম, সবকিছুই ভুল ছিল। ’

মহাবিশ্বের রূপ দেখে তিনি যেখানে মুগ্ধ হবেন ভেবেছিলেন, সেখানে মানুষ দিন দিন পৃথিবীকে কীভাবে ধ্বংস করছে তা দেখে শাটনার অত্যন্ত শোকস্তব্ধ হয়ে গিয়েছিলেন বলে জানিয়েছেন ৯১ বছর বয়সী অভিনেতা।

সূত্র: সিএনএন