ধর্মের ভিত্তিতে মানব জীবন গড়তে চাই: ইরানের প্রেসিডেন্ট

সংগৃহীত ছবি

ধর্মের ভিত্তিতে মানব জীবন গড়তে চাই: ইরানের প্রেসিডেন্ট

অনলাইন ডেস্ক

বর্তমান মানব জীবনকে আমরা ধর্মের ভিত্তিতে গড়তে চাই বলে জানালেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। তিনি বলেন, মুসলিম জাহানের শহীদরা মুসলমানদের চেতনাকে জাগ্রত করেছে।

বিশ্বনবীর জন্মদিন নিয়ে ইসলামে রয়েছে দ্বিমত। কারণ সুন্নিরা মনে করেন ১২ই রবিউল আউয়াল এবং শিয়ারা মনে করেন ১৭ই রবিউল আউয়াল মহানবী (সা:) এর জন্মদিন।

ফলে ইসলামি বিপ্লবের প্রতিষ্ঠাতা ও ইসলামি নেতা মরহুম ইমাম খোমেনির নির্দেশে প্রতি বছর ১২ থেকে ১৭ রবিউল আউয়াল পর্যন্ত এই কয়দিন ইসলামি ঐক্য সপ্তাহ পালন করা হয়।

তেহরানে ৩৬তম আন্তর্জাতিক ইসলামি ঐক্য সম্মেলনে রাইসি বলেন, 'মুসলিম জাহানের শহীদরা মুসলমানদের চেতনাকে জাগ্রত করেছে। অনেকে মনে করে ইসলাম ধর্ম ব্যক্তিগত আচার অনুষ্ঠান পালনের বিষয়। কিন্তু বাস্তবতা হচ্ছে ইসলামের জন্য শহীদদের রক্ত মুসলিম জাগরণে ভূমিকা রেখেছে।

মুসলমানরা চায় ইসলামের ভিত্তিতে নিজেদের জীবন পরিচালনা করতে এবং এটাই শত্রুদের দুশ্চিন্তার প্রধান কারণ। '

বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত শিয়া ও সুন্নি আলেমদের অংশগ্রহণে অনুষ্ঠিত এ আন্তর্জাতিক সম্মেলনে মুসলিম উম্মাহর ঐক্যের বিষয়ে আলোচনা ও সিদ্ধান্ত গ্রহণ করা হয়। আন্তর্জাতিক এ সম্মেলনের উদ্দেশ্য হচ্ছে বিশ্বের মুসলমানদের মধ্যে ঐক্য ও সংহতি জোরদার করা, শিক্ষা ও সাংস্কৃতিক অঙ্গনে চিন্তাবিদদের মধ্যে সমন্বয় সাধন, অভিন্ন ও শক্তিশালী মুসলিম উম্মাহ গঠন করা এবং মুসলমানদের মধ্যকার বিভিন্ন সমস্যা সমাধানের কার্যকর ভূমিকা রাখা। সূত্র: পার্স টুডে

news24bd.tv/FA

এই রকম আরও টপিক