ইউক্রেনে পারমাণবিক হামলা হলে রাশিয়ার কী পরিণতি হবে?
ইউক্রেনে পারমাণবিক হামলা হলে রাশিয়ার কী পরিণতি হবে?

সংগৃহীত ছবি

ইউক্রেনে পারমাণবিক হামলা হলে রাশিয়ার কী পরিণতি হবে?

অনলাইন ডেস্ক

ক্রিমিয়ার কার্চ সেতুতে ইউক্রেনের হামলার পর থেকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নতুন করে মাথা চাড়া দিয়ে উঠেছে। রাশিয়া একের পর এক রকেট ও দূর পাল্লার ক্ষেপণাস্ত্র হামলা চালাতে থাকে ইউক্রেনে। এর আগে গত মাসে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে ছোট পরিসরে পরমাণু অস্ত্র ব্যবহারের ইঙ্গিত দেন।

তবে রাশিয়া যদি ইউক্রেনে পরমাণু হামলা চালায় তাহলে রুশ বাহিনীকে নিশ্চিহ্ন করে দেয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেল।

 

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে সাময়িক উন্নতি একাডেমীর উদ্বোধনের সময় জোসেপ এই কথা বলেন। তিনি বলেন, ইউক্রেনে কোনো পারমাণবিক হামলা চালানো হলে শুধুমাত্র জবাব হবে না বরং খুবই শক্তিশালী জবাব হবে। সেই জবাবে রাশিয়ার সামরিক বাহিনী নিশ্চিহ্ন হয়ে যাবে।

গত সপ্তাহে মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ’র সাবেক প্রধান জেনারেল পেট্রাউস বলেছেন; রাশিয়া যদি হামলা চালায় তাহলে আমেরিকা রাশিয়ার সেনাবাহিনীকে ধ্বংস করে দেবে।

 

তখন মার্কিন নেতৃত্বাধীন আগ্রাসনের মুখে যদি রাশিয়া হুমকির সম্মুখীন হলে পরমাণু অস্ত্র ব্যবহার করবেন বলে জানান পুতিন। রুশ প্রেসিডন্টে বলেন, এটি কোনো ফাঁকা আওয়াজ কিংবা কথার কথা নয়।

news24bd.tv/হারুন