উত্তর কোরিয়ার ওপর দক্ষিণ কোরিয়ার নিষেধাজ্ঞা
উত্তর কোরিয়ার ওপর দক্ষিণ কোরিয়ার নিষেধাজ্ঞা

সংগৃহীত ছবি

উত্তর কোরিয়ার ওপর দক্ষিণ কোরিয়ার নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক

সাম্প্রতিক সময়ে উত্তর কোরিয়ার দফায় দফায় ক্ষেপণাস্ত্র পরীক্ষার জেরে দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে দক্ষিণ কোরিয়া। শুক্রবার দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী উত্তর কোরিয়ার ১৫ ব্যক্তি ও ১৬টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে এ নিষেধাজ্ঞার ঘোষণা দেন। খবর আরটির।

মন্ত্রী বলেন, ‘আমরা উত্তর কোরিয়ার এ সিরিজ ক্ষেপণাস্ত্র পরীক্ষা ও আমাদের বিরুদ্ধে কৌশলগত পরমাণু অস্ত্র ব্যবহারের উস্কানির তীব্র নিন্দা জানাই।

’ 

বিবৃতিতে বলা হয়েছে, উত্তর কোরিয়ার পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র উন্নয়ন কর্মসূচিতে অবদান রাখায় উত্তর কোরিয়ার ১৫ ব্যক্তি ও ১৬টি সংস্থাকে কালো তালিকাভুক্ত করা হবে।
নিষেধাজ্ঞার তালিকায় উত্তর কোরিয়ার রকেট শিল্প মন্ত্রণালয়, এর সামুদ্রিক মন্ত্রণালয়, অপরিশোধিত তেল শিল্প মন্ত্রণালয়, বেশ কয়েকটি শিপিং কোম্পানি রয়েছে।
পররাষ্ট্র মন্ত্রণালয় আরও বলেছে তাদের নিষেধাজ্ঞার তালিকায় থাকা ব্যক্তিদের ওপর ইতিমধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা আরোপ করেছে।

বিবৃতিতে বলা হয়েছে, নিষেধাজ্ঞার ফলে উত্তর কোরিয়ার সংস্থা এবং ব্যক্তিদের সাথে ‘অবৈধ অর্থ লেনদেন’ কমাতে সাহায্য করবে।

একইসাথে মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান এবং অস্ট্রেলিয়ার মতো দেশের সাথে দক্ষিণ কোরিয়ার সাথে সহযোগিতা বাড়াতে সাহায্য করবে।  

এর আগে ২০১৭ সালে Hwasong-15 আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (ICBM) পরীক্ষার প্রতিক্রিয়া জানাতে উত্তর কোরিয়ার ২০টি সংস্থা এবং ১২ ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিলো দক্ষিণ কোরিয়া।

news24bd.tv/আজিজ