হ্যারি পটার সিনেমার ‘হ্যাগ্রিড’ আর নেই

সংগৃহীত ছবি

হ্যারি পটার সিনেমার ‘হ্যাগ্রিড’ আর নেই

অনলাইন ডেস্ক

বিশ্ব বিখ্যাত চলচ্চিত্র সিরিজ হ্যারি পটারের হ্যাগ্রিড চরিত্রে অভিনয় করা কিংবদন্তি অভিনেতা রবি কোল্ট্রান মারা গেছেন। শুক্রবার (১৪ অক্টোবর) তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭২ বছর। তার প্রতিনিধি বেলিন্ডা রাইট এক বিবৃতিতে মৃত্যুর বিষয়টি জানিয়েছেন।

খবর বিবিসি।

এক বিবৃতিতে কোল্ট্রানকে ‘অনন্য প্রতিভা’ হিসেবে বর্ণনা করেছেন রাইট। তিনি বলেন, ‘হ্যাগ্রিড রূপে কোল্ট্রানকে সম্ভবত কয়েক দশক ধরে সবচেয়ে বেশি মনে রাখা হবে... এটি এমন একটি চরিত্র যা শিশু এবং প্রাপ্তবয়স্ক সবাইকেই সমানভাবে আনন্দ দিয়েছিল। এ কারণে গত ২০ বছরেরও বেশি সময় ধরে প্রতি সপ্তাহে তার কাছে ভক্তদের অসংখ্য চিঠি আসত।

‘ব্যক্তিগতভাবে আমি তাকে একজন অবিচলিত অনুগত ক্লায়েন্ট হিসেবে মনে রাখব। একজন দুর্দান্ত অভিনেতা হওয়ার পাশাপাশি তিনি দারুন বুদ্ধিমান মানুষ ছিলেন। তাকে অনেক মিস করব। ’

তিনি তার বোন অ্যানি রে, তার সন্তান স্পেন্সার, অ্যালিস এবং তাদের মা রোনা জেমেলকে রেখে গেছেন। লারবার্টের ফোর্থ ভ্যালি রয়্যাল হাসপাতালের চিকিৎসাকর্মীদের যত্ন ও ভালোবাসার জন্য ধন্যবাদ জানাতে চান তারা। এই দুঃসময়ে কোল্ট্রানের পরিবারের গোপনীয়তাকে সম্মান করুন।

রুবিয়াস হ্যাগ্রিড ব্রিটিশ লেখিকা জে. কে. রাউলিং রচিত হ্যারি পটার উপন্যাস সিরিজের একটি কাল্পনিক চরিত্র।

কোল্ট্রানের মৃত্যুতে শোক জানিয়েছেন স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার নিকোলা স্টার্জন। তিনি বলেন, ‘একজন অভিনেতা হিসেবে তার পরিসীমা এবং গভীরতা ছিল... স্বতঃস্ফূর্ত কমেডি থেকে শুরু করে কাঠখোট্টা নাটকে তার অসাধারণ পদচারণ ছিল।

‘রবি কোল্ট্রান, স্কটিশ বিনোদন কিংবদন্তি - আপনাকে খুব মিস করব। শান্তিতে ঘুমান’

নাটকে অসামান্য অবদানের জন্য ২০০৬ সালে নববর্ষের সম্মানী তালিকায় কোলট্রেনকে অর্ডার অফ ব্রিটিশ অ্যাম্পায়ার (ওবিই) করা হয়েছিল। সিনেমার জন্য ২০১১ সালে তাকে বাফটা স্কটল্যান্ড পুরস্কারে ভূষিত করা হয়।

অভিনেতার কর্মজীবন ১৯৭৯ সালে টিভি সিরিজ ‘প্লে ফর টুডে’-তে শুরু হয়। তবে বিবিসি টিভি কমেডি সিরিজ ‘অ্যা কিক আপ দ্য এইটিজ’-এ অভিনয় করে তিনি খ্যাতি পেয়েছিলেন। এই সিরিজে ট্রেসি উলম্যান, মিরিয়াম মার্গোলস এবং রিক মায়ালও অভিনয় করেছিলেন।

১৯৮৩ সালের আইটিভি কমেডি ‘আলফ্রেস্কো’তে স্টিফেন ফ্রাই, এমা থম্পসন, সিওভান রেডমন্ড এবং হিউ লরির সঙ্গে তাকে দেখা গিয়েছিল।

news24bd.tv/আলী