ব্রুনেই সুলতানের অবাক করা বিলাসী জীবন

সুলতানের স্বর্ণে মোড়ানো রোলস রয়েস।

ব্রুনেই সুলতানের অবাক করা বিলাসী জীবন

রাষ্ট্রীয় সফরে শনিবার ঢাকায় পৌঁছেছেন ব্রুনাই দারুসসালামের সুলতান হাজি হাসানাল বলকিয়াহ মুইজ্জাদ্দিন ওয়াদ্দৌলাহ। দুদিনের সফর শেষে নিজ দেশে ফিরে যাবেন আগামীকাল সন্ধ্যায়। ব্রিটেনের রানির পর সব থেকে বেশি সময় ধরে ক্ষমতায় আছেন ব্রুনেই এর এই সুলতান। যেমন তার নাম, তেমনই বিলাসবহুল তার আয়েশি জীবন।

প্রতিবার চুল কাটতে যিনি ২০ হাজার ডলার ব্যয় করেন তার বিষয়ে মনে প্রশ্ন জাগতেই পারে- কতটা বিলাসবহুল তার জীবন?

মোট গাড়ির সংখ্যা প্রায় ৭ হাজারটি

জানা গেছে, সবমিলিয়ে সুলতান বলকিয়াহ মুইজ্জাদ্দিনের মোট গাড়ির সংখ্যা প্রায় ৭ হাজারটি। রয়েছে ৫০০ রোলস রয়েস। যার মধ্যে একটি পুরোটাই স্বর্ণে মোড়ানো। এই তালিকায় আরও রয়েছে ৩০০ ফেরারি ৩৮০ বেন্টলি কার।

যার বিমানেও রয়েছে স্বর্ণের প্রলেপ। বোয়িং ৭৪৭-৪০০ জেটটি পুরোটাই মুড়িয়ে নিয়েছেন স্বর্ণে। সেইসাথে কয়েকটি ব্যক্তিগত জেট ছাড়াও আছে বোয়িং ৭৬৭-২০০ ও এয়ারবাস এ৩৪০-২০০ জেট।

গাড়ির পরেই আসে বাড়ির কথা। সুলতানের 'ইস্তানা নুরুল ইমান' প্রাসাদটি বর্তমানে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে বিশ্বের বৃহত্তম আবাসিক প্রাসাদের রেকর্ড অর্জন করেছে। এর আয়তন ২ লাখ বর্গমিটার। নির্মাণ খরচ ১ দশমিক ৪ বিলিয়ন ডলার। সুলতানের এই প্রাসাদে রয়েছে ১ হাজার ৭০০টিরও বেশি কক্ষ। রয়েছে ৫টি সুইমিংপুল। পুরো প্রাসাদে রয়েছে ২৫৭টি ওয়াশরুমসহ নানান সুযোগ-সুবিধা। বিশাল গাড়ি বহরের জন্য সুলতানের রয়েছে ১১০টি গ্যারেজ। সুলতানের ব্যক্তিগত চিড়িয়াখানায় আছে ৩০টি রয়েল বেঙ্গল টাইগার অগণিত ফ্যালকন, ফ্ল্যামিঙ্গো, কাকাতুয়া। সুলতানের ঘোড়া পছন্দ বলে প্রাসাদের আস্তাবলও শীতাতপ নিয়ন্ত্রিত।

টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, সুলতান হাসানাল বলকিয়া প্রতিবার চুল কাটানোর জন্য খরচ করেন ২০ হাজার মার্কিন ডলার। লন্ডন থেকে তার প্রিয় নাপিত ব্রুনেইতে উড়ে যান বলকিয়ার চুল কাটতে। প্রতি ৩-৪ সপ্তাহ পরপর একবার করে ব্রুনেই গিয়ে সুলতানের চুল কেটে আসেন তার প্রিয় নাপিত। প্রথম শ্রেণির উড়োজাহাজ ভাড়া বাবদ তার ব্যয় হয় ১২ হাজার ডলার করে।

১৯৬৭ সালের ৫ অক্টোবর বাবার পদত্যাগের পর ব্রুনেইয়ের ২৯তম সুলতান হিসেবে সিংহাসনে অধিষ্ঠিত হন বলকিয়াহ। গত ৫ অক্টোবর তার ক্ষমতার মেয়াদ ৫৫ বছর পূর্ণ হয়েছে। ফোর্বসের তথ্যমতে, সুলতানের মোট সম্পদের পরিমাণ ২০ বিলিয়ন মার্কিন ডলার। যুক্তরাজ্যের ডেইলি স্টারের ২০২২ সালের ১৪ জুলাই এক প্রতিবেদনে সুলতানের সম্পদের পরিমাণ ৩০ বিলিয়ন ডলার উল্লেখ করা হয়।

সুলতানের প্রথম বিয়ে করেন চাচাতো বোন রাজকুমারী পেঙ্গিরান আনাক সালেহাকে। দ্বিতীয় বিয়ে করেন মরিয়ম আব্দুল আজিজ নামে রয়্যাল ব্রুনেই এয়ারলাইন্সের প্রাক্তন ফ্লাইট অ্যাটেনডেন্টকে। ২০০৩ সালে বিবাহবিচ্ছেদ ঘটে তাদের। ২০০৫ সালের আগস্টে মালয়েশিয়ার টিভি-থ্রির উপস্থাপক আজরিনাজ মাজহার হাকিমকে বিয়ে করেন। তিনি সুলতানের চেয়ে বয়সে ৩৩ বছরের ছোট। ২০১০ সালে তাদের বিবাহ বিচ্ছেদ ঘটে। এরপর সুলতান তাকে তালাক দেন। এরপর আগের মরিয়মের মতো তারও সমস্ত রাজকীয় উপাধি কেড়ে নেন।