বাজেটের ছয় গুণ আয় দক্ষিণী সিনেমাটি’র
বাজেটের ছয় গুণ আয় দক্ষিণী সিনেমাটি’র

সংগৃহীত ছবি

বাজেটের ছয় গুণ আয় দক্ষিণী সিনেমাটি’র

অনলাইন ডেস্ক

‘আরআরআর’, ‘কেজিএফ ২’, ‘কার্তিকিয়া ২’, ‘সীতা রামম’, থেকে ‘পোন্নিয়িন সেলভান ১’—চলতি বছর একের পর এক চমক নিয়ে হাজির হচ্ছে দক্ষিণ ভারতের সিনেমা। বক্স অফিসে দক্ষিণি ছবির দাপটে রীতিমতো কোণঠাসা হিন্দি ছবি। আগে তামিল, তেলেগু, মালয়ালম ছবি নিয়ে আলোচনা হতো, গত কয়েক বছর ধরে সে আলোচনায় যোগ দিয়েছে কন্নড় সিনেমাও। সেই তালিকায় সর্বশেষ নাম ‘কানতারা’।

গত ৩০ সেপ্টেম্বর মুক্তি পেয়েছে অ্যাকশন-থ্রিলার ছবিটি। মুক্তির পর বক্স অফিসে এতটাই দাপট দেখিয়েছে যে তামিল ‘পোন্নিয়িন সেলভান ১’ ও তেলেগু ‘গড ফাদার’ ছবির ব্যবসা ক্ষতিগ্রস্ত হয়েছে। মাত্র ১৬ কোটি রুপি বাজেটের ছবিটি এ পর্যন্ত বিশ্বব্যাপী আয় করেছে ১০২ কোটি রুপি। মাত্র ১৪ দিনে খুবই কমসংখ্যক হলে মুক্তি পেয়েও কেবল কর্ণাটক থেকেই ছবিটি ৬১ কোটি রুপি আয় করেছে! ছবিটি এরই মধ্যে হিন্দি, তামিল, মালয়ালম ও তেলেগু সংস্করণেই মুক্তি দেওয়া হচ্ছে।

হিন্দি সংস্করণে ছবিটি ৪.৫ কোটি রুপি আয় করেছে।  যা আরও বাড়বে বলে আভাস দিচ্ছেন বাণিজ্য বিশ্লেষকরা। এর মধ্যেই ভারতের বক্স অফিস থেকে ছবিটির নিট আয় দারুণ ব্যবসা করা অন্য দুই দক্ষিণি ছবি ‘পোন্নিয়িন সেলভান ১’ ও ‘গডফাদার’-এর চেয়েও বেশি।

কেবল বক্স অফিসেই সাফল্য নয়, সমালোচকদেরও প্রশংসা পেয়েছে ‘কানতারা’। চিত্রনাট্য, প্রোডাকশন ডিজাইন, অ্যাকশন দৃশ্য, সিনেমাটোগ্রাফি থেকে সংগীত—সবকিছুরই প্রশংসা করেছেন তারা।

এই ছবির ক্রেজ শুধু দক্ষিণ ইন্ডাস্ট্রিতেই নয়, হিন্দি ভাষাতেও বাড়বে বলে আশা করা হচ্ছে। ‘কানতারা’ ছবিটি নিয়ে দর্শকরা দারুণ উচ্ছ্বসিত। সোশ্যাল মিডিয়ায় এই ছবির দর্শকরা ছবিটিকে নিয়ে বিভিন্ন ধরনের প্রশংসাসূচক লেখালেখিও করছেন।

সোশ‍্যাল মিডিয়ায় ছবিটির ভূয়সী প্রশংসা করে ‘বাহুবলী’ প্রভাস লিখেছেন, ‘এই নিয়ে দ্বিতীয়বার কানতারা দেখলাম। কী দারুন অভিজ্ঞতাই না হল! দারুন কনসেপ্ট এবং দুর্দান্ত ক্লাইম‍্যাক্স। থিয়েটারে দেখার মতো একটা ছবি। ’ 

প্রশংসা করে টুইট করেছেন ধনুষ, ‘কানতারা, দুর্দান্ত! দেখার মতো ছবি। রিষভ শেট্টি নিজের উপথ গর্ব হওয়া উচিত। এভাবেই সীমাটা এগিয়ে নিয়ে যেতে থাকো। ছবির সমস্ত অভিনেতা এবং কলাকুশলীদের আলিঙ্গন। ’ প্রশংসা এসেছে রানা দগ্গুবতীর তরফেও।

কানতারা ছবিটি পরিচালনা করেছেন দক্ষিণী ইন্ডাস্ট্রির খ্যাতিমান অভিনেতা ঋষভ শেঠি। ঋষভ শেঠি নিজেই ছবিতে প্রধান চরিত্রে অভিনয় করছেন। ছবিটি প্রযোজনা করেছে সুপারহিট কেজিএফ ফ্র্যাঞ্চাইজি ফিল্ম হোম্বালে ফিল্মসের নির্মাতারা।

কানতারা সিনেমার ‘কানতারা’ শব্দের অর্থ ঘন জঙ্গল। ছবিটি ‘ভূত কোলা’ নামের একটি আচারের উপর ভিত্তি করে নির্মিত হয়েছে। ছবির গল্প পাঞ্জুরলি নামের এক দেবতাকে কেন্দ্র করে গড়ে উঠেছে। ছবিতে জঙ্গলে বসবাসকারী গ্রামবাসীরা দেবতা পাঞ্জুরলির উপাসনা করতে দেখা গেছে।

যা দেখতে শূকরের মতো একটি প্রাণী। ছবিটির গল্পে দেখানো হয়েছে কিভাবে একজন রাজা তার প্রাসাদে দেবতার আকারে একটি বিশাল পাথর রাখতে চেয়েছিলেন এবং তা প্রাসাদে আনতে অনেক লোকের প্রয়োজন ছিল।

গ্রামবাসীরা রাজার সাহায্যের বিনিময়ে তাদের কিছু জমি দেওয়ার শর্ত দিল। রাজা এই শর্ত মেনে নিলেন। কিন্তু বহু বছর পর এখন এই জমি ফিরিয়ে নিতে চায় রাজার বংশধররা। এই জমি নিজেই একটি বড় সমস্যা থেকে যায়। এভাবেই এগিয়ে যায় সিনেমার গল্প।

প্রসঙ্গত, কানতারা ছবির চিত্রনাট‍্য লিখেছেন এবং পরিচালনা করেছেন রিষভ শেট্টি। তিনি ছাড়াও ছবিতে অভিনয় করেছেন কিশোর, অচ‍্যুত কুমার, সপ্তমী গৌড়া, প্রমোদ শেট্টির মতো অভিনেতা অভিনেত্রীরা।

news24bd.tv/আলী