জাতীয় সংসদ নির্বাচনের ভোট ৪ জানুয়ারি?

সংগৃহীত ছবি

জাতীয় সংসদ নির্বাচনের ভোট ৪ জানুয়ারি?

অনলাইন ডেস্ক

আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে শুরু হয়েছে নির্বাচন কমিশনের (ইসি) ব্যস্ততা। ভোট গ্রহণের তারিখও চূড়ান্ত করেছেন ইসির নীতিনির্ধারকরা। ২০২৪ সালের ৪ জানুয়ারি বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। আর এই ডেটলাইন সামনে রেখেই নির্বাচন আয়োজনের সব রকম কর্মযজ্ঞ চালাচ্ছেন ইসির কর্মকর্তারা।

সংবিধানের ৭২(৩) অনুচ্ছেদ অনুযায়ী, সংসদের মেয়াদ প্রথম বৈঠকের দিন থেকে পাঁচ বছর। একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল ২০১৮ সালের ৩০ ডিসেম্বর। ২০১৯ সালের ৩০ জানুয়ারি এই সংসদের প্রথম বৈঠক বসে। অর্থাৎ ২০২৪ সালের ২৯ জানুয়ারি বর্তমান সংসদের মেয়াদ শেষ হবে।

আর ১২৩(৩)ক অনুচ্ছেদ অনুযায়ী, ২৯ নভেম্বর থেকে ২৯ জানুয়ারির মধ্যে সংসদ নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতা রয়েছে। সংবিধান অনুযায়ী, বর্তমান সংসদ বহাল রেখেই পরবর্তী জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা।

গত মাসে দ্বাদশ সংসদ নির্বাচনের রোডম্যাপ ঘোষণা করে ইসি। সে অনুযায়ী আগামী বছরের শেষ অথবা ২০২৪ সালের জানুয়ারির প্রথম সপ্তাহে নির্বাচন হওয়ার কথা ছিল। তবে রোডম্যাপে নির্বাচনের এই সময়সীমা ঘোষণা করেই বসে নেই কমিশন। এরই মধ্যে ভোট গ্রহণের তারিখও চূড়ান্ত করা হয়েছে। ২০২৪ সালের ৪ জানুয়ারি নির্বাচন অনুষ্ঠানের সব রকম প্রস্তুতি নিতে কমিশনের গুরুত্বপূর্ণ কর্মকর্তাদের প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে।

নির্বাচন অনুষ্ঠানের বিষয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, একটি অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক ও সুন্দর নির্বাচন আয়োজন করাই আমাদের লক্ষ্য। এ ক্ষেত্রে সংশ্লিষ্ট সবার সহযোগিতা প্রয়োজন, বিশেষ করে রাজনৈতিক দলগুলোর।

news24bd.tv/আলী