সিসিটিভি স্থাপন করা হচ্ছে গণপরিবহনে
সিসিটিভি স্থাপন করা হচ্ছে গণপরিবহনে

সংগৃহীত ছবি

সিসিটিভি স্থাপন করা হচ্ছে গণপরিবহনে

নিজস্ব প্রতিবেদক

গণপরিবহনে নারীরা বিভিন্নভাবে সহিংসতার শিকার হচ্ছে এবং তাদের স্বাধীনভাবে চলাফেরাও বাধাগ্রস্ত হচ্ছে বলে মন্তব্য করেছেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা। রোববার নারীর নিরাপদ যাত্রা নিশ্চিতে একশো গণপরিবহনে সিসিটিভি স্থাপন কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে এ মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, এই সিসিটিভির মাধ্যমে নারীর প্রতি সহিংসতা বন্ধ হবে, অপরাধীদের দ্রুত আইনের আওতায় আনা সম্ভব হবে। সচেতনতা ও মানসিকতার পরিবর্তন ছাড়া নারীর প্রতি সহিংসতা বন্ধ করা সম্ভব হবে না বলে মনে করেন তিনি।

 

নারীদের জন্য গণপরিবহন নিরাপদ ও স্বাচ্ছন্দ্য আনতে গণপরিবহনে এবার সিসিটিভি ক্যামেরা স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে। জরুরি পরিষেবা ৯৯৯ ও ১০৯ এর মাধ্যমে নারীরা অভিযোগ জানাতে পারবেন। তারপর সিসিটিভির মাধ্যমে ফুটেজ সংগ্রহ করে বিচার নিশ্চিত করা হবে।  

সিসিটিভি কার্যক্রমের বাস্তবায়ন করবে দীপ্ত ফাউন্ডেশন, পযর্যায়ক্রমে সারাদেশে গণপরিবহনে সিসিটিভি স্থাপন করা হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

 

দীপ্ত ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক জাকিয়া কে হাসান বলেন, গণপরিবহনে নারীদের যাতায়াত নিরাপদ ও উন্নত করতে আমরা এই প্রজেক্ট শুরু করেছি। এর ফলে মনিটরিং করতে সুবিধা হবে।  তিন বছরে আমাদের এই প্রজেক্টে খরচ হয়েছে ২ কোটি ৬৩ লাখ টাকা। ২০১৮ সালের ৯ জানুয়ারি তিন বছর মেয়াদি এ প্রজেক্টের কার্যক্রম শুরু হয়।

news24bd.tv/আজিজ