আফগানিস্তানের বিপক্ষে গা গরমের ম্যাচে নামছে বাংলাদেশ 
আফগানিস্তানের বিপক্ষে গা গরমের ম্যাচে নামছে বাংলাদেশ 

সংগৃহীত ছবি

আফগানিস্তানের বিপক্ষে গা গরমের ম্যাচে নামছে বাংলাদেশ 

অনলাইন ডেস্ক

বাংলাদেশের বিশ্বকাপ অভিযান শুরু হবে আগামী ২৪ অক্টোবর। তার আগে নিজেদের প্রস্তুত করার দুটি সুযোগ পাচ্ছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। যার একটিতে আগামীকাল সোমবার আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামবে টাইগাররা। ব্রিজবেনে অ্যালান বোর্ডার ফিল্ডে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর দুইটায়।

ম্যাচটা স্রেফ গা গরমের। নিজেদের ঝালিয়ে নেওয়ার। তবে টানা চার হারের পর আফগানিস্তানের বিপক্ষে ম্যাচটা জিতলে আত্মবিশ্বাস বাড়তে পারে টাইগারদের। কেননা এই ফরম্যাটে যে বাংলাদেশের চেয়ে আফগানরা বেশ শক্তিশালী।

দুই দলের মুখোমুখি দেখার পরিসংখ্যানও বলছে তা। আট দেখায় বাংলাদেশের জয় যেখানে মাত্র তিনটি। সেখানে আফগানিস্তানের জয় পাঁচ ম্যাচে।

ভয়ের আরেক কারণ, নিরপেক্ষ ভেন্যুতে কখনও আফগানিস্তানের বিপক্ষে জেতেনি বাংলাদেশ। অথচ এই প্রস্তুতি ম্যাচের আগের দিন অনুশীলনে ছিলেন না অধিনায়ক সাকিব আল হাসান। টুকটাক প্রস্তুতি সেরেছে বাকিরা। লোয়ার অর্ডার ব্যাটারদের নিয়ে আলাদাভাবে কাজ করতে দেখা গেছে টেকনিক্যাল কনসালটেন্ট শ্রীধরন শ্রীরাম ও ব্যাটিং কোচ জেমি সিডন্সকে।

সবশেষ ত্রিদেশীয় টি২০ সিরিজে দল নিয়ে অনেক বেশি পরীক্ষা-নিরীক্ষা করেছে বাংলাদেশ। তারপরও চিন্তা দূর করতে পারেনি টিম ম্যানেজমেন্ট। ওপেনিং নিয়ে শঙ্কা থেকেই গেছে। তবে এতটুক নিশ্চিত হওয়া গেছে, সৌম্য সরকার-লিটন দাসকে দিয়েই বিশ্বকাপে ইনিংস উদ্বোধন করার পরিকল্পনা করে রেখেছে টিম টাইগার্স।

বোলিংয় আক্রমণে পরিবর্তন আসছে নিশ্চিত। ত্রিদেশীয় সিরিজে বাজে বোলিংয়ের কারণে বাদ পড়েছেন পেস বোলিং অলরাউন্ডার সাইফউদ্দিন। মূল দলে ঢুকে পড়েছেন শরীফুল ইসলাম। তার সঙ্গে তাসকিন আহমেদ আর হাসান মাহমুদও পারফর্ম করে একাদশে জায়গা প্রায় পাকা করে ফেলেছেন।

তবে ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচ খেলেই একাদশের বাইরে চলে যাওয়া মুস্তাফিজুর রহমানকে দুই প্রস্তুতি ম্যাচের একটিতে খেলাতে পারে বাংলাদেশ। বিশ্বকাপের আগে তাকে আরেকবার পরখ করতেই এমন পরিকল্পনা দলের।

news24bd.tv/সাব্বির