সুরক্ষা অ্যাপ নিয়ে সতর্ক করল আইসিটি বিভাগ
সুরক্ষা অ্যাপ নিয়ে সতর্ক করল আইসিটি বিভাগ

সংগৃহীত ছবি

সুরক্ষা অ্যাপ নিয়ে সতর্ক করল আইসিটি বিভাগ

অনলাইন ডেস্ক

করোনার টিকা বিষয়ক ডিজিটাল প্ল্যাটফর্ম ‘সুরক্ষা’ নিয়ে প্রতারণার বিষয়ে সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছে আইসিটি বিভাগ। গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ সতর্কবার্তা জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে আইসিটি বিভাগ জানায়, বিভিন্ন প্রতারক চক্র সাধারণ মানুষকে সুরক্ষা সিস্টেমের মাধ্যমে টিকার বিষয়ে বিভ্রান্তিমূলক তথ্য প্রদানসহ প্রতারণা করে যাচ্ছে। তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের আইসিটি অধিদপ্তর ‘সুরক্ষা’ অ্যাপটি তৈরি করেছে।

এই অ্যাপ প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনা মোতাবেক স্বাস্থ্য অধিদপ্তরকে ভ্যাকসিন কার্যক্রম পরিচালনার জন্য কারিগরি সহায়তা দিয়ে আসছে।

সম্প্রতি বিভিন্ন সংবাদমাধ্যম থেকে জানা যাচ্ছে যে প্রতারক চক্র সুরক্ষা সিস্টেমের একাধিক ফিশিং ক্লোন সাইট তৈরি করে সনদ জালিয়াতির চেষ্টা করছে। এসব অভিযোগের সত্যতা পাওয়া গেলে আইসিটি অধিদপ্তর বিটিআরসির মাধ্যমে ক্লোন সাইট বন্ধ করে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সুরক্ষা সিস্টেমটির লিংক https://surokkha.gov.bd।

টিকা সনদের কিউআর কোড স্ক্যান করলে ওই ওয়েবসাইট ছাড়া অন্য কোনো ডোমেইনে গেলে সেই সনদ ভুয়া বা জাল। প্রতারক চক্র সামাজিক যোগাযোগমাধ্যমে বিজ্ঞাপন দিয়ে নানা রকম বিভ্রান্তিমূলক তথ্য প্রদানসহ প্রতারণার চেষ্টা করে যাচ্ছে।

সবাইকে সতর্ক থাকার আহ্বান জানিয়ে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগ বলছে, প্রতারক চক্র থেকে সতর্ক থাকতে হবে। সরকারের গুরুত্বপূর্ণ এ নাগরিক সেবা প্রদানে কোনো অনিয়ম বা প্রতারণা চোখে পড়লে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও আইনশৃঙ্খলা বাহিনীকে জানাতে অনুরোধ জানানো হয় বিজ্ঞপ্তিতে।

news24bd.tv/মামুন