গিটার জাদুকরের চলে যাওয়ার আজ চার বছর

সংগৃহীত ছবি

গিটার জাদুকরের চলে যাওয়ার আজ চার বছর

অনলাইন ডেস্ক

দেশীয় ব্যান্ডসংগীতের অন্যতম দিকপাল ও গিটার জাদুকর আইয়ুব বাচ্চু চলে যাওয়ার চার বছর আজ। ২০১৮ সালের ১৮ অক্টোবর হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু বরণ করেন লাভ রান্স ব্লাইন্ডের (এলআরবি) এ প্রতিষ্ঠাতা।  

১৯৬২ সালের ১৬ আগস্ট চট্টগ্রাম শহরের এনায়েত বাজারে জন্মগ্রহণ করেন আইয়ুব বাচ্চু। ১৯৭৬ সালে কলেজ জীবনে আগলি বয়েজ নামক ব্যান্ড গঠনের মাধ্যমে সংগীত জগতে তার পথচলা শুরু হয় তার।

১৯৭৭ সালে তিনি ফিলিংস ব্যান্ডে যোগদান করেন। মাত্র তিন বছর এই দলটির সঙ্গে কাজ করেন আইয়ুব বাচ্চু। ১৯৮০ সালে তিনি জনপ্রিয় রক ব্যান্ড সোলস-এর প্রধান গীটারবাদক হিসেবে কাজ শুরু করেন। পাক্কা দশ বছর কাজ করেন সোলস-এর সঙ্গে।

শেষ পর্যন্ত ১৯৯১ সালের ৫ এপ্রিল নিজের ব্যান্ড লিটল রিভার ব্যান্ড গঠন করেন আইয়ুব বাচ্চু। যা পরে লাভ রান্স ব্লাইন্ড বা সংক্ষেপে এলআরবি নামে জনপ্রিয়তা লাভ করে। তিনি তার মৃত্যু অবধি ২০১৮ সাল পর্যন্ত ২৭ বছর ধরে ব্যান্ডটির সঙ্গে ছিলেন। আইয়ুব বাচ্চু ছিলেন একাধারে গিটারিস্ট, গীতিকার, সুরকার, সংগীত পরিচালক এবং গায়ক।

ক্যারিয়ারে অসংখ্য কালজয়ী ও জনপ্রিয় গান উপহার দিয়েছেন আইয়ুব বাচ্চু। এর মধ্যে রয়েছে- ‘চলো বদলে যাই’, ‘হাসতে দেখো’, ‘এখন অনেক রাত’, ‘রুপালি গিটার’, ‘মেয়ে’, ‘আমি কষ্ট পেতে ভালোবাসি’, ‘সুখের এ পৃথিবী’, ‘ফেরারি মন’, ‘উড়াল দেবো আকাশে’, ‘বাংলাদেশ’, ‘আমি বারো মাস তোমায় ভালোবাসি’, ‘এক আকাশের তারা’, ‘সেই তারা ভরা রাতে’, ‘কবিতা’, ‘আমি তো প্রেমে পড়িনি, ‘তিন পুরুষ’, ‘যেওনা চলে বন্ধু’, ‘বেলা শেষে ফিরে এসে’, ‘আমি তো প্রেমে পড়িনি’, ‘তিন পুরুষ’সহ অসংখ্য গান।

বাচ্চুর প্রকাশিত অন্যতম একক ও দলীয় অ্যালবামগুলো হলো ‘রক্তগোলাপ’, ‘ময়না’, ‘কষ্ট’ প্রেম তুমি কি’, ‘দুটি মন’, ‘কাফেলা’, ‘রিমঝিম বৃষ্টি’, ‘বলিনি কখনো’, ‘জীবনের গল্প’, এলআরবি ১’, ‘এলআরবি ২, ‘সুখ’,  তবুও’, ‘ঘুমন্ত শহরে’, ‘ফেরারি মন’, ‘আমাদের’, ‘বিস্ময়’, ‘মন চাইলে মন পাবে’, ‘অচেনা জীবন’, ‘মনে আছে নাকি নাই’, ‘স্পর্শ’, ‘যুদ্ধ’ , ‘রাখে আল্লাহ মারে কে’।

news24bd.tv/হারুন

পাঠকপ্রিয়