শ্রীলঙ্কায় কমলো জ্বালানি তেলের দাম

সংগৃহীত ছবি

শ্রীলঙ্কায় কমলো জ্বালানি তেলের দাম

অনলাইন ডেস্ক

বিশ্বব্যাংকের সতর্কতার পর দ্বিতীয়বারের মতো শ্রীলঙ্কায় কমেছে জ্বালানি তেলের দাম। সোমবার দেশটিতে ৪০ রুপি কমে পেট্রোল বিক্রি হচ্ছে ৩৭০ রুপিতে। কয়েক সপ্তাহের মধ্যে দ্বিতীয়বার মূল্য হ্রাস এটি।

এর আগে জ্বালানি সঙ্কটে স্থবির হয়ে পড়ে দ্বীপ দেশ শ্রীলঙ্কা।

জ্বালানি সঙ্কটে থমকে যায় রাজধানীসহ গোটা দেশ। সরিয়ে নিতে বাধ্য হয় এশিয়া কাপের মতো আয়োজন। সঙ্কট ও বিধ্বস্ত শ্রীলঙ্কার অর্থনীতি চলতি বছর ৯.২ শতাংশ সঙ্কুচিত হবে বলে শ্রীলঙ্কাকে সতর্ক করে বিশ্বব্যাংক। এর পরপরই জ্বালানি তেলের দাম নিয়ন্ত্রণে আনার চেষ্টা চালায় দ্বীপ দেশটি।

গত বছর সঙ্কট শুরুর আগে নিয়মিত পেট্রোলের দাম বাড়িয়েছে দেশটি। ২০২১ সালের ডিসেম্বরের তুলনায় পেট্রোলের দাম এখনও দ্বিগুণ। অন্যদিকে তিনগুণ বেশি দামে কিনতে হচ্ছে ডিজেল।

চলতি বছরের শুরুর দিকে জ্বালানি পেতে কয়েক সপ্তাহ লাইনে কাটাতে হয়েছে গাড়িচালকদের। এরপর শুরু হয় বিক্ষোভ। অবশেষে টালমাটাল শ্রীলঙ্কার পরিস্থিতি সামলাতে না পেরে গত জুলাই মাসে দেশ ছেড়ে পালান রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপাকসেকে।

সাম্প্রতিক সপ্তাহগুলিতে পাম্পগুলিতে জ্বালানির অপেক্ষা কমেছে গাড়িচালকদের। তবে যথেষ্ট আমদানির জন্য অর্থ প্রদানের প্রয়োজনীয় ডলারের স্থায়ী ঘাটতির কারণে জ্বালানী এখনও কঠোরভাবে রেশন করা হয়েছে দেশটিতে। অফিসিয়াল বার্ষিক মুদ্রাস্ফীতির হার চলে গেছে ৭০% এর কাছাকাছি। তবে সঙ্কট সমাধানে আন্তর্জাতিক মুদ্রা তহবিল অস্থায়ীভাবে চার বছরের জন্য ২.৯ বিলিয়ন ডলার বেলআউট অনুমোদন দিয়েছে শ্রীলঙ্কাকে। তবে প্যাকেজটি দেওয়া হয়েছে মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ এবং দুর্নীতি মোকাবেলাসহ ঋণদাতাদের সাথে একটি চুক্তি সাপেক্ষে।

news24bd.tv/আমিরুল

এই রকম আরও টপিক