মস্কো ও কিয়েভের মধ্যে নারী বন্দী বিনিময়

বন্দী বিনিময়ে মুক্তি পাওয়া নারীরা (ছবি: রয়র্টাস)

মস্কো ও কিয়েভের মধ্যে নারী বন্দী বিনিময়

অনলাইন ডেস্ক

যুদ্ধের আট মাসের মাথায় এসে প্রথমবারের মতো নারী বন্দীদের বিনিময় করেছে রাশিয়া-ইউক্রেন। দুপক্ষই তাদের দেশে আটক মোট ২১৮ নারীকে বিনিময় করেছে। এর মধ্যে ইউক্রেন মুক্তি দিয়েছে ১১০ রুশ নারী বন্দিকে। অন্যদিকে রাশিয়া ছেড়েছে ১০৮ ইউক্রেনীয় নারীকে।

খবর বিবিসির।

প্রতিবেদনে ব্রিটিশ সংবাদ মাধ্যমটি জানায়, রাশিয়ায় আটক ১০৮ নারীকে নিজ দেশে ফেরত পাঠিয়েছে ইউক্রেন। অন্যদিকে ১১০ ইউক্রেনীয় বন্দী নারীকে ফেরত পাঠিয়েছে রাশিয়া। দুপক্ষই বিষয়টি নিশ্চিত করেছে।

বিবিসি বলছে, চলতি বছরের মে মাসের শেষে মারিউপোলের আজভস্টাল স্টিল ওয়ার্কস থেকে ৩৭ ইউক্রেনীয় নারীকে আটক করে রুশ কর্তৃপক্ষ। নারী বন্দী বিনিময়ে তাদের মুক্তি দেয়া হয়। আর কিয়েভ থেকে মুক্তি পাওয়া রাশিয়ানদের বেশিরভাগই ইউক্রেনে আটকে থাকা বাণিজ্যিক জাহাজের নাবিক। এ ছাড়া পূর্ব ইউক্রেনের ডনবাস থেকে রাশিয়াপন্থী বিচ্ছিন্নতাবাদী সামরিক ইউনিটের সদস্যদের মুক্তি দিয়েছে ইউক্রেন।

ইউক্রেনের প্রেসিডেন্টের চিফ অব স্টাফ অ্যান্ড্রি ইয়ারমাক সোশ্যাল মিডিয়ায় দেওয়া এক পোস্টে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘প্রথম নারী বন্দী বিনিময়ে ১০৮ জন নারীকে মুক্তি করা হয়েছে। এর মধ্যে অনেকে মা ও মেয়ে। বন্দীদের মধ্যে ১২ জন বাদে সবাই চাকরিজীবী। ’

বন্দী বিনিময়ের আওতায় মুক্তি পাওয়াদের মেডিকেল পরীক্ষা এবং পুনর্বাসন করা হবে বলেও জানান এই ইউক্রেনীয় কর্মকর্তা।

দোনেৎস্ক অঞ্চলে রাশিয়ার নিযুক্ত দেনিস পুশিলিন নারী বন্দীদের বিনিময়ের বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘তারা আমদের ৮০ যোদ্ধা ও ৩০ কর্মজীবী নারীকে মুক্ত করে দিয়েছি। ’

news24bd.tv/মামুন