দেড় দশক পর প্রথম তিনে নেই মেসি-রোনালদো

সংগৃহীত ছবি

দেড় দশক পর প্রথম তিনে নেই মেসি-রোনালদো

অনলাইন ডেস্ক

সময়টা তখন ২০০৮ সাল। দারুণ ফর্মে পুর্তগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। সেই বছর ফুটবলারদের সর্বোচ্চ মর্যাদার পুরস্কার ব্যালন ডি’অর জিতেন তিনি। ঠিক পরের বছরেই এই পুরস্কার যায় আর্জেন্টাইন তারকা মেসির হাতে।

এভাবেই চলে গেল ১০ বছর। এ সময়ে না হয় মেসির হাতে, না হয় রোনালদোর হাতে ব্যালন ডি’অর।

২০১৮ সালে রিয়াল মাদ্রিদের খেলোয়াড় লুকা মদ্রিচের হাতে যায় ব্যালন ডি’অর। এরপরের বছরেই নিজের পুরস্কারটি পুনরুদ্ধার করে মেসি।

করোনাভাইরাসের হানায় ২০২০ সালে এই পুরস্কার দেয়নি কর্তৃপক্ষ। তবে পরের বছরেই ফের মেসির দখলে ব্যালন ডি’অর। সবশেষ ২০২২ সালে ফুটবলারদের সর্বোচ্চ মর্যাদার এই পুরস্কার জিতেছে ফরাসি স্ট্রাইকার করিম বেনজেমা।

দীর্ঘ ১৬ বছরে পুরস্কার না জিতলেও টপ থ্রি কোনো সময় মিস হয়নি মেসি-রোনালদোর। তবে ২০২২ সালেই এর ব্যতিক্রম ঘটেছে। তবে কি শেষ হয়ে যাচ্ছে দুই ফুটবলারের রাজত্ব। এ নিয়ে নানা মন্তব্য করছেন নেটিজেনরা।

২০২২ সালের ব্যালন ডি’অর নমিনেশনের তালিকার ২০তম অবস্থানে ছিল রোনালদো। অন্যদিকে শর্ট লিস্টের তালিকায় নামই ছিল না মেসির। ২০০৫ সালের পর প্রথমবারের মতো এই দুই তারকার সঙ্গে এমনটা ঘটলো।

১৯৫৬ সাল থেকে ব্যালন ডি’অর পুরস্কার দেওয়া হচ্ছে। এ সময়ে রেকর্ড সাতবার ব্যালন ডি’অর জিতেছে মেসি। আর রোনালদো জিতেছে পাঁচবার।

বর্তমানে ফরাসি ক্লাব পিএসজিতে খেলছেন মেসি। গত মৌসুমে ফরাসি ক্লাবটিতে গিয়েছেন তিনি। আর এই মৌসুমে ১৪ ম্যাচে আট গোল ও ৮টি অ্যাসিস্ট করেন আর্জেন্টাইন সুপারস্টার। অন্যদিকে নিজের পুরনো ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডে ১২ ম্যাচে মাত্র ২ গোল করেছেন রোনালদো।

news24bd.tv/মামুন