ভারতের ইটের জবাবে পাটকেল নিয়ে তৈরি পাকিস্তান

সংগৃহীত ছবি

ভারতের ইটের জবাবে পাটকেল নিয়ে তৈরি পাকিস্তান

অনলাইন ডেস্ক

২০২৩ এশিয়া কাপের আসর পাকিস্তানে হওয়ার কথা। তবে আজ বোর্ডের বার্ষিক সাধারণ সভা শেষে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সচিব জয় শাহ বলেছেন, তারা এশিয়া কাপ খেলতে পাকিস্তান যাবে না। নিরপেক্ষ ভেন্যুতে এশিয়া কাপের আসর আয়োজন নিয়ে এখন ভাবছেন তিনি।

জয় শাহ বিসিসিআইয়ের সচিবের পাশাপাশি এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) সভাপতিও।

সেই ক্ষমতার জোরেই তিনি বলেন, ‘আমি এসিসির সভাপতি হিসেবে বলছি, ২০২৩ সালের এশিয়া কাপ হবে নিরপেক্ষ ভেন্যুতে। আমরা পাকিস্তানে যাব না। তারাও ভারতে আসবে না। এশিয়া কাপ আগেও নিরপেক্ষ ভেন্যুতে হয়েছে।

বলা বাহুল্য, দেশ দুটির মধ্যে রাজনৈতিক অস্থিরতার কারণেই ভারত পাকিস্তানে যেতে চায় না। তবে ভারত যেতে রাজি না হলে বহুজাতি টুর্নামেন্ট আয়োজনের আরও একটি সুযোগ হারাবে পাকিস্তান। যা হবে দেশটির জন্য বড় এক ক্ষতি।

এ বিষয়ে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) থেকে এখনও আনুষ্ঠানিক কোনো মন্তব্য আসেনি। তবে পিসিবি চেয়ারম্যান রমিজ রাজার কাছের এক ব্যক্তি জানিয়েছেন, ভারতের ইটের জবাবে পাটকেল ছোঁড়ার পরিকল্পনা করছে তারা। ভারত যদি পরের বছর পাকিস্তানে এশিয়া কাপ খেলতে না চায়, তবে ভারতে হতে যাওয়া ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে অংশ নেবে না পাকিস্তান!

নাম না প্রকাশ করার শর্তে পিসিবির ওই কর্তা পিটিআইকে বলেছেন, ‘পাকিস্তান এখন কঠিন সিদ্ধান্ত নেওয়ার জন্য তৈরি। এটা সবারই জানা যে, আইসিসি এবং এসিসির ইভেন্টসকে বাণিজ্যিক দায়বদ্ধতার মুখোমুখি হতে হবে এবং পাকিস্তানও যদি ভারতে না খেলে তবে বহুজাতি টুর্নামেন্ট ক্ষতির মুখ দেখবে। ’ 

এ বিষয়ে পিসিবির সঙ্গে পিটিআই থেকে যোগাযোগ করা হয়েছিল। তবে আনুষ্ঠানিকভাবে কিছু জানাতে রাজি হয়নি পিসিবি। তবে সংস্থাটির একজন মুখপাত্র বলেছেন, ‘আমরা এই মুহূর্তে কোনো মন্তব্য করতে চাই না। কিন্তু বিষয়টি আমরা নজরে রেখেছি। এর যথাযথ সমাধান পেতে আগামী মাসে মেলবোর্নে আইসিসির বোর্ড সভায় আমরা বিষয়টি তুলব। ’

২০০৮ এশিয়া কাপের পর থেকে পাকিস্তানে আর কখনও ম্যাচ খেলেনি ভারত। ২০১২ সালে পাকিস্তানও সবশেষ ভারত এসেছিল। এরপর থেকে চিরপ্রতিদ্বন্দ্বী এই দুই দল মেজর টুর্নামেন্টগুলোতে মুখোমুখি হলেও, দ্বিপাক্ষিক কোনো সিরিজ খেলেনি।

news24bd.tv/সাব্বির