সঠিক মিলনের পথে বাধাগুলো কী?

সংগৃহীত ছবি।

সঠিক মিলনের পথে বাধাগুলো কী?

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে কমে যৌন ইচ্ছা। সেটা হোক ছেলে হোক বা মেয়ে। বয়সই মিলনের পথে অন্তরায় হয়ে দাঁড়ায়। বয়সের সঙ্গে বেশ কিছু শারীরিক ও মানসিক পরিবর্তন আসে।

যেমন, শুক্রাণুর পরিমাণ কমে যায়। যৌন প্রক্রিয়া শেষ হতে অনেক সময় লেগে যায়। বিপরীত লিঙ্গের প্রতি অনীহা, একবার মিলনের পর শরীর স্বাভাবিক হতে প্রায় ১২ থেকে ২৪ ঘণ্টা সময় চলে যায়। এমন নানা কারণে মিলনের ইচ্ছাও কমে যেতে থাকে।
আসুন দেখে নিই বয়স বাড়ার সঙ্গে সঙ্গে কোন বিষয়গুলো শারীরিক সম্পর্কের ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়ায়।

আরও পড়ুন: মিলনে তৃপ্তি বাড়ায় যে কথা

টেস্টোস্টেরন হরমোনের হ্রাস
টেস্টোস্টেরন হরমোন পুরুষের মিলনের ইচ্ছা জাগাতে সহায়ক। কিন্তু বয়সের সঙ্গে টেস্টোস্টেরন হরমোনের হ্রাস ঘটতে থাকে। যার সঙ্গে যৌন ইচ্ছাও একেবারেই কমে যেতে থাকে।

কিন্তু এখন টেস্টোস্টেরন সৃষ্টি করার প্রক্রিয়া আবিষ্কার হয়েছে। ফলে অনায়াসেই অনেক বয়সেও স্বাভাবিক যৌন জীবন উপভোগ করতে পারেন অনেকেই। এছাড়া যোগ ব্যায়াম করার ফলেও হরমোন নিঃসরণ স্বাভাবিক হয়ে থাকে।

আরও পড়ুন: কেমন পোশাক বীর্যের ঘনত্ব বাড়ায়?

শারীরিক অসুস্থতা
শারীরিক অসুস্থতা মিলনের পথে অন্তরায় হয়ে দাঁড়ায়। বেসিরভাগ ছেলের বয়সকালে হার্টের অসুখ, উচ্চ রক্তচাপের কারণে যৌন জীবনের প্রতি অনীহা চলে আসে। যাঁদের হার্টের অসুখ থাকে যৌন সম্পর্ক স্থাপনের পর তাঁরা অসুস্থ হয়ে পড়েন। এছাড়া উচ্চ রক্তচাপের ক্ষেত্রেও এই একই সমস্যা দেখা দেয়।

আরও পড়ুন: যে খাবার খেলে কমে গোপন শক্তি!

ব্যথা
আর্থ্রাইটিস, ব্যাক পেইন ইত্যাদি ব্যথার কারণেও অনেক সময় স্বাভাবিক যৌন জীবন উপভোগ করতে পারে না। যৌন সম্পর্ক স্থাপন করার সময় ব্যথা বেড়ে যায় অনেক সময়।

অসংযম জীবনযাপন
বয়সের সঙ্গে শরীরে নানা পরিবর্তন ঘটে। যেমন অনেকেই নিজের মূত্রকে নিয়ন্ত্রণ করতে পারে না। তাই যৌন জীবনের পথে অন্তরায় হয়ে দাঁড়িয়ে যায় এই শারীরিক অবস্থা। আসলে বয়স বাড়লে শরীরের বিভিন্ন অঙ্গ প্রতঙ্গ আলগা হয়ে যায়। তাই কোনও কিছুতেই সংযম ঠিক ঠাকভাবে থাকে না।

প্রস্টেট অস্ত্রপচার
প্রস্টেট অস্ত্রোপচারের ফলে স্বাভাবিক যৌন জীবন উপভোগ করতে পারেন না অনেকেই। তাই অস্ত্রপচার করার আগে ডাক্তারের সঙ্গে যৌন জীবন সম্পর্কে পরামর্শ করে নিতে পারেন।

আরও পড়ুন: মিলনের ভালো সময় কোনটি?

বিভিন্ন ওষুধ
বয়স হলেই বিভিন্ন রোগ হয়। রোগের বিভিন্ন ওষুধ প্রয়োগের ফরে প্রতিক্রিয়া দেখা দেয়। ফলে স্বাভাবিক যৌন জীবন তো দূর অস্ত, সুস্থ্য স্বাভাবিকভাবে বেঁচে থাকতেও পারেন না অনেকেই। কখন কোন ওষুধ খাবেন তা মনে করতে করতেই সময় চলা যায়।

এছাড়া রয়েছে আরও বেশ কিছু কারণ যা মিলনের পথে যা বাধা হয়ে দাঁড়ায়।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর