মশা মারার দায়িত্ব স্বাস্থ্য মন্ত্রণালয়ের না: জাহিদ মালেক
মশা মারার দায়িত্ব স্বাস্থ্য মন্ত্রণালয়ের না: জাহিদ মালেক

ফাইল ছবি

মশা মারার দায়িত্ব স্বাস্থ্য মন্ত্রণালয়ের না: জাহিদ মালেক

নিজস্ব প্রতিবেদক

মশা নিধনে স্প্রে করার দায়িত্ব সিটি কর্পোরেশন এবং পৌরসভার।  এডিস মশা নিধনে তাদেরকে স্প্রে করা বাড়াতে হবে। মশা মারা স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাজ না বলে মন্তব্য করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

বৃহস্পতিবার (২০ অক্টোবর) সকালে বাংলাদেশ শিশু হাসপাতাল ও ইন্সটিটিউটে 'আবুল হোসেন রেসপাইরেটরি সেন্টার ও নিউমোনিয়া রিসার্চ সেন্টার' উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

এসময় ডেঙ্গু চিকিৎসায় স্থান সংকুলান না হলে অন্যান্য হাসপাতালে চিকিৎসার ব্যবস্থা করা হবে বলেও জানান মন্ত্রী।

এসময় মন্ত্রী বলেন, মশা নিধন করলে ডেঙ্গু রোগীর সংখ্যা কমে যাবে। এডিস মশা নিধনে কার্যকর পদক্ষেপ নিতে হবে। সিটি কর্পোরেশনকে মশা নিধনে স্প্রে বাড়ানোর জন্য আহ্বান জানান জাহিদ মালেক৷

স্বাস্থ্যমন্ত্রী বলেন, সিজার না করেই ডেলিভারি করার উদ্যোগ বাড়াতে হবে৷ শতভাগ ডেলিভারি হাসপাতালে হলে মা এবং শিশু মৃত্যু হার কমে আসবে।

তিনি বলেন, অসংক্রামক ব্যাধি কমাতে পদক্ষেপ নেওয়া হয়েছে। ৮টি হাসপাতালে নির্মাণ হচ্ছে সারাদেশে। গবেষণায় সরকার সহায়তা করছে। এতে চিকিৎসকদের এগিয়ে আসতে হবে।

অধ্যাপক ডা. মোহাম্মদ শহিদুল্লার সভাপতিত্বে এসময় আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্য সেবা বিভাগের সচিব আনোয়ার হোসেন হাওলাদার, স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব সাইফুল হাসান বাদল, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম, বিএমএ-এর সভাপতি মোস্তফা জালাল মহিউদ্দিনসহ হাসপাতালের অন্যান্য চিকিৎসক এবং কর্মকর্তারা।

news24bd.tv/FA