জিততে হলে টাইগারদের প্রয়োজন আরও ৩৭৫

জিততে হলে টাইগারদের প্রয়োজন আরও ৩৭৫

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

বৃষ্টির কারণে দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশের মধ্যকার প্রথম টেস্টের চতুর্থ দিনের শেষ সেশনের খেলা অনুষ্ঠিত হয়নি। ৪২৪ রানের লক্ষ্যে খেলতে নেমে টাইগাররা এদিন ৩ উইকেট হারিয়ে ৪৯ রান করেছে। জিততে হলে আরও প্রয়োজন ৩৭৫ রান। হাতে আছে তিনজন বোলারসহ ৭ উইকেট।

এক্ষেত্রে জয়টা কঠিন হয়ে দাঁড়ালেও ড্র করার সুযোগ আছে বাংলাদেশের সামনে। দক্ষিণ আফ্রিকার আবহাওয়া যা বলছে তাতে সেখানে সোমবার শেষ দিনেও বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এক্ষেত্রে মুশফিকুর রহিম, লিটন দাস, মাহমুদউল্লাহ রিয়াদরা ধৈর্য ধরে বড় কোনো ইনিংস উপহার দিতে পারলে অন্তত এই টেস্ট ড্র করা সম্ভব। আবার টাইগাররা জ্বলে উঠলে জয়টা কঠিন হলেও অসম্ভব নয়।


 
রোববার বাংলাদেশ তাদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে শুরুতেই উইকেট হারায়। মরনে মরকেলের বোলিং তাণ্ডবে প্রথম ওভারেই সাজঘরে ফেরেন তামিম ইকবাল এবং মুমিনুল হক। তাদের কেউই রানের খাতা খুলতে পারেননি। দুই উইকেট হারিয়ে যখন দল দিশেহারা তখনই আবারও মরকেলের আঘাত। এবার বোল্ড মুশফিকুর রহিম! তবে কপালগুণে বেঁচে যান তিনি। মরকেলের বলটি টিভি রিপ্লে দেখে নো বল ঘোষণা করেন থার্ড আম্পায়ার কুমার ধর্মসেনা।

এরপর ইমরুল কায়েসের সঙ্গে দলকে টেনে নেয়ার চেষ্টা করেন মুশফিক। এরমধ্যে ইমরুল কায়েস ব্যক্তিগত ৮ রানে উইকেটের পেছনে ক্যাচ দেন। তবে ফাফ ডু প্লেসিস তা ধরতে ব্যর্থ হন।

একবার জীবন পেয়েও ইমরুল কায়েস তার ইনিংসকে বড় করতে পারেননি। বার বার দলে সুযোগ পাওয়া ইমরুল মাত্র ৩২ রান করে ডিককের হাতে ধরা পড়েন। বাংলাদেশের রান তখন ৪৯। এরপরই চা বিরতিতে যায় বাংলাদেশ। তবে বৃষ্টির কারণে আর কোনো বল মাঠে গড়ায়নি।

এর আগে ৬ উইকেটে ২৪৭ রান করে ইনিংস ঘোষণা করে প্রোটিয়ারা। মুমিনুল হক দুর্দান্ত বল করে ফিরিয়েছেন ডু প্লেসিস, টিম্বা বাভুমা ও কুইন্টন ডিকককে।

এর আগে টস হেরে ব্যাট করে ৩ উইকেটে ৪৯৬ রানে প্রথম ইনিংস ঘোষণা করে দক্ষিণ আফ্রিকা। জবাবে বাংলাদেশ ৩২০ রানে অলআউট হয়।

সম্পর্কিত খবর