ট্রাম্পের সাবেক উপদেষ্টার চার মাসের কারাদণ্ড
ট্রাম্পের সাবেক উপদেষ্টার চার মাসের কারাদণ্ড

সংগৃহীত ছবি

ট্রাম্পের সাবেক উপদেষ্টার চার মাসের কারাদণ্ড

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের কংগ্রেস অবমাননার দায়ে দোষী সাব্যস্ত হয়েছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শীর্ষ উপদেষ্টা স্টিভ ব্যানন। তার বিরুদ্ধে অভিযোগ গত ২০২১ সালের ৬ জানুয়ারিতে ঘটা যুক্তরাষ্ট্রের আইনসভা ভবনে হামলার কারণ অনুসন্ধানে তদন্তকারীদের সহযোগিতা করতে অস্বীকার করেছেন তিনি। ফলে চার মাসের কারাদণ্ডসহ ৬ হাজার ৫০০ ডলার আর্থিক জরিমানা করা হয়েছে তাকে।

যুক্তরাষ্ট্রের জেলা বিচারক কার্ল নিকোলস শুক্রবার ব্যাননকে এই সাজা আরোপ করেন।

এর আগে গত জুলাই মাসে কংগ্রেসের অবমাননার দুটি অভিযোগে দোষী সাব্যস্ত হন তিনি। চলতি সপ্তাহের শুরুর দিকে ব্যাননের ছয় মাসের কারাদণ্ডের দাবি জানান মার্কিন প্রসিকিউটররা। পরে শুক্রবার তাকে চার মাসের কারাদণ্ড দেয় আদালত।

তবে আদালতের রায়ের বিরুদ্ধে আপিল করবেন বলে জানিয়েছেন ব্যানন।

ট্রাম্পের উপদেষ্টার ব্যাপারে সিদ্ধান্তের ব্যাপারে প্রসিকিউটর জেপি কুনি বলেন, ‘ব্যানন এই বার্তা পাঠাতে চেয়েছিলেন যে অন্যদেরকে অনুরূপ অপরাধ করা থেকে বিরত রাখতে হবে। তবে ব্যানন কখনোই অনুতপ্ত ছিলেন না। তিনি আইনের ঊর্ধ্বে নন, এবং এটিই এই মামলাটিকে গুরুত্বপূর্ণ করে তোলে। ’

উল্লেখ্য, ব্যানন গত ৬ জানুয়ারি, ২০২১ সালে ক্যাপিটল দাঙ্গার সাথে জড়িত ছিলেন। এছাড়াও ২০২০ সালের নির্বাচনে ট্রাম্পের পরাজয়ের পর তদন্তকারী কংগ্রেসনাল কমিটিকে সাক্ষ্য দিতে বা নথি সরবরাহ করতে অস্বীকার করেছেন। তিনি ২০১৬ সালে রিপাবলিকান ট্রাম্পের নির্বাচনী প্রচারণার একজন প্রধান উপদেষ্টা ছিলেন। এরপর ২০১৭ সালে ট্রাম্পের প্রধান হোয়াইট হাউস কৌশলবিদ হিসাবে কাজ করেছেন।

news24bd.tv/আমিরুল