শাহজালালে যাত্রীর শর্টপ্যান্ট পুড়িয়ে মিলল স্বর্ণ

সংগৃহীত ছবি

শাহজালালে যাত্রীর শর্টপ্যান্ট পুড়িয়ে মিলল স্বর্ণ

অনলাইন ডেস্ক

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে যাত্রীর শর্টপ্যান্ট পুড়িয়ে পেস্ট আকারে রাখা ভেজা স্বর্ণ উদ্ধার করা হয়েছে। এমন পদ্ধতিতে স্বর্ণ পাচার এবারই প্রথম। ওই তিন যাত্রীর নাম আলী আকবর, রফিকুল ইসলাম এবং মো. রুবেল। তাদেরকে গ্রেপ্তার করা হয়েছে।

শনিবার রাতে গণমাধ্যমেকে বিষয়টি নিশ্চিত করেন ঢাকা কাস্টম হাউজের রাজস্ব কর্মকর্তা শফিক ইসলাম।  তিনি বলেন, সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত উদ্ধার ও যাচাই বাছাই করে স্বর্ণ পাচারের বিষয়ে নিশ্চিত হয়েছে কাস্টমস। উদ্ধার করা স্বর্ণের ওজন ২ কেজি ৩৮২ গ্রাম। এর দাম প্রায় দেড় কোটি টাকা।

বিমানবন্দর সূত্র জানায়, যাত্রী আলী আকবর, রফিকুল ইসলাম ও মো রুবেল দুবাই থেকে ঢাকাগামী ফ্লাইট বিএস-৩৪২ এ শনিবার সকাল ৭টা ১০ মিনিটে হযরত শাহ্জালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। তারা ইমিগ্রেশন শেষ করে রেড চ্যানেল দিয়ে প্রবেশ করে। প্রত্যেকে দুইটি করে স্বর্ণবারের শুল্ক কর দিয়ে গ্রিন চ্যানেল অতিক্রম করে। এ সময় গোয়েন্দা সংস্থার প্রতিনিধিদের উপস্থিতিতে কাস্টম হাউস ঢাকার প্রিভেনটিভ কর্মকর্তারা তাদের কাছে ঘোষণা বহির্ভূত কোনো পণ্য কিংবা স্বর্ণবার আছে কিনা জানতে চান। যাত্রীরা তাদের কাছে থাকা দুইটি করে স্বর্ণবার এবং ৯৮ গ্রাম করে স্বর্ণালংকার ছাড়া আর কোনো শুল্কযুক্ত পণ্য নেই বলে জানায়। কিন্তু অধিকতর নিশ্চিত হওয়ার জন্য যাত্রীদের আর্চওয়ে করা হলে আর্চওয়েতে ধাতব পদার্থ থাকার সংকেত পাওয়া যায়। এরপর তাদের শরীর তল্লাশি করে শর্ট প্যান্টে অভিনব কায়দায় আটকানো পেস্ট আকারে স্বর্ণ পাওয়া যায়।

পরবর্তীতে বিমানবন্দরে কর্মরত বিভিন্ন সংস্থার প্রতিনিধিদের উপস্থিতিতে যাত্রীদের শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কাস্টমস হলের ব্যাগেজ কাউন্টারে যাত্রীদের পরা শর্টপ্যান্ট খুলে স্বর্ণকারের সহায়তায় তা আগুনে পুড়িয়ে এবং এসিডে ধৌত করা হয়। এ সময় যাত্রী আলী আকবরের থেকে ৪৬৪ গ্রাম পেস্ট আকারের স্বর্ণসহ মোট ৭৯৪ গ্রাম আটক করা হয়। তার সাথে থাকা স্বর্ণের বাজারমূল্য প্রায় ৪৫ লাখ টাকা।

অপর যাত্রী রফিকুল ইসলাম ও মো. রুবেল ইসলামের শর্টপ্যান্ট খুলে আগুনে পুড়িয়ে এবং এসিডে ধৌত করে তাদের কাছ থেকে পেস্ট আকারের ভেজা স্বর্ণসহ মোট ৯২৮ গ্রাম স্বর্ণ উদ্ধার করা হয়। অভিনব কায়দায় স্বর্ণ চোরাচালানের অপচেষ্টার দায়ে তাদের সাথে আনা মোট ১৫৮৮ গ্রাম স্বর্ণ আটক করা হয়। আটক স্বর্ণের বাজারমূল্য প্রায় ১ কোটি টাকা।

এ বিষয়ে কাস্টমস আইনে বিমানবন্দর থানায় ফৌজদারি মামলা দায়ের করা হয়েছে।

news24bd.tv/কামরুল