রাশিয়ার হামলায় ফের বিদ্যুৎ বিচ্ছিন্ন ইউক্রেন
রাশিয়ার হামলায় ফের বিদ্যুৎ বিচ্ছিন্ন ইউক্রেন

সংগৃহীত ছবি

রাশিয়ার হামলায় ফের বিদ্যুৎ বিচ্ছিন্ন ইউক্রেন

অনলাইন ডেস্ক

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রাতভর ইউক্রেনজুড়ে বড় ধরনের হামলা চালিয়েছে রাশিয়া। বিদ্যুৎ ও জ্বালানি অবকাঠামো লক্ষ্য রাশিয়ার চালানো এই হামলায় আবারও ইউক্রেনজুড়ে বিদ্যুৎ বিচ্ছিন্নতা তৈরি হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া এক পোস্টে জেলেনস্কি বলেছেন, আগ্রাসী শক্তি আমাদের দেশে সন্ত্রাস চালিয়ে যাচ্ছে। রাতে শত্রুরা ব্যাপক আক্রমণ চালিয়েছে।

৩৬টি রকেট নিক্ষেপ করেছে। তবে এসব রকেটের বেশিরভাগই গুলি চালিয়ে ভূপাতিত করা হয়েছে। গুরুত্বপূর্ণ অবকাঠামোতে এই হামলা অত্যন্ত জঘন্য। এ ধরনের হামলা সন্ত্রাসীদের সাধারণ কৌশল।

ইউক্রেনের বিমান বাহিনী বলেছে, দেশজুড়ে গুরুত্বপূর্ণ বিদ্যুৎ স্থাপনায় এক ডজনের বেশি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে রাশিয়া। এর ফলে কিছু কিছু অঞ্চল বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

এর আগে, ইউক্রেনের বিমানবাহিনী কমান্ড জানায়, শনিবার সকালের দিকে ইউক্রেনে ৩৩টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে রাশিয়া। এসব ক্ষেপণাস্ত্রের ১৮টি গুলি চালিয়ে ধ্বংস করা হয়েছে।

শনিবার ভোরের কিছুক্ষণ পর ইউক্রেনজুড়ে বিভিন্ন অঞ্চলের স্থানীয় কর্মকর্তারা জ্বালানি স্থাপনায় হামলা ও বিদ্যুৎ বিভ্রাটের খবর জানাতে শুরু করেন। রাশিয়ার হামলায় ক্ষতিগ্রস্ত বিদ্যুৎ যোগাযোগ ব্যবস্থা মেরামতের কাজে ইঞ্জিনিয়াররা নিযুক্ত হয়েছেন বলে জানিয়েছেন তারা। সরবরাহ ব্যাঘাত ঘটায় ইউক্রেনের আঞ্চলিক গভর্নররা বাসিন্দাদের পানি মজুত করার পরামর্শ দিয়েছেন।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, রাজধানী কিয়েভের কিছু অংশ সন্ধ্যা পর্যন্ত বিদ্যুৎ বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে। রাজধানীর কেন্দ্রীয় একটি এলাকায় দোকানপাট ও ট্রাফিক লাইট বন্ধ আছে।

দেশটির দক্ষিণাঞ্চলীয় শহর মিকোলাইভের প্রত্যক্ষদর্শীরা রয়টার্সকে বলেছেন, কয়েক ঘণ্টা ধরে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে এই শহর। যে কারণে কিছু নেটওয়ার্কে মোবাইল ফোনের সিগন্যালও ব্যাহত হয়েছে।

সূত্র: রয়টার্স।

news24bd.tv/আলী