পার্টি কংগ্রেস থেকে বের করে দেওয়া হলো চীনের সাবেক প্রেসিডেন্ট হু জিনতাওকে
পার্টি কংগ্রেস থেকে বের করে দেওয়া হলো চীনের সাবেক প্রেসিডেন্ট হু জিনতাওকে

সংগৃহীত ছবি

পার্টি কংগ্রেস থেকে বের করে দেওয়া হলো চীনের সাবেক প্রেসিডেন্ট হু জিনতাওকে

অনলাইন ডেস্ক

চীনা কম্যুনিস্ট পার্টি কংগ্রেসের শেষ দিনে বেইজিংয়ের গ্রেট হলে নাটকীয় এক ঘটনা ঘটেছে। হঠাৎ করেই দুজন কর্মকর্তা এসে সাবেক প্রেসিডেন্ট হু জিনতাওকে সভাকক্ষ থেকে বের নিয়ে যায়। এ ঘটনার লাইভ ফুটেজ বিশ্বজুড়ে বেশ আলোড়ন ফেলেছে।  বিবিসি ও রয়টার্সসহ আন্তর্জাতিক গণমাধ্যমগুলো এ বিষয়ে খবর প্রকাশিত হয়েছে।

এ ঘটনায় নানা ব্যাখ্যা বিশ্লেষণ চলছে।

প্রেসিডেন্ট শি জিনপিংয়ের পাশের আসনে একেবারে সামনের সারিতে বসেছিলেন ৭৯ বছরের এই নেতা।

রুদ্ধদ্বার এক বৈঠকের পরপরই লাইভ ক্যামেরার সামনে বৈঠক শুরুর প্রায় পরপরই দেখা যায় দুজন কর্মকর্তা তার কাছে এসে কিছু বলছে। অল্প কিছুক্ষণ পর দেখা যায়, সাবেক এই প্রেসিডেন্ট উঠে দাঁড়িয়ে প্রেসিডেন্ট শিকে কিছু বলছেন এবং মি. শি মাথা নাড়ছেন।

এরপর ওই দুই কর্মকর্তা হু জিনতাওকে গ্রেট হলের বাইরে নিয়ে যান। সে সময় একজন কর্মকর্তাকে তার হাত ধরে থাকতে দেখা যায়।

বেরিয়ে যাওয়ার পথে মি. হু বসে থাকা প্রধানমন্ত্রী লি কে কিয়াংয়ের কাঁধে হাত দিয়ে টোকা দিয়ে যান।

ভিডিও ফুটেজ দেখে অনেকেই ব্যাখ্যা করছেন যে হু জিনতাও বেরুতে চাইছিলেন না, কিন্তু বাধ্য হয়েই যেন তাকে সভাকক্ষ থেকে বেরিয়ে যেতে হয়।

বিশ্বের সব বড় বড় মিডিয়ায় সঙ্গে সঙ্গেই ওই খবর ও ভিডিও ফুটেজ প্রকাশিত হয়।

কেন হু জিনতাওয়ের এই নাটকীয় প্রস্থান, এ বিষয়ে বেইজিং থেকে বিবিসির সংবাদদাতা স্টিভেন ম্যাকডোনেল জানান, কংগ্রেস থেকে হু জিনতাওয়ের মতো এত বড় নেতাকে যেভাবে বের করে নিয়ে যাওয়া হয়েছে, তা নিয়ে অনেক প্রশ্ন উঠছে, কিন্তু চীনা সরকার বা চীনা কম্যুনিস্ট পার্টি এখনও কোনো ব্যাখ্যা দেয়নি।

সংবাদদাতা বলছেন, দুটো সম্ভাব্য কারণ হতে পারে, এক. হু জিনতাওকে বের করে নিয়ে যাওয়ার সঙ্গে চীনের বর্তমান ক্ষমতার রাজনীতির হয়তো সরাসরি সম্পর্ক রয়েছে। প্রতীকীভাবে দেখানোর চেষ্টা হয়েছে হু জিনতাও জামানার চিন্তা-চেতনার কোনো জায়গা শি জিনপিংয়ের বর্তমান চীনে আর নেই।

এমন খবরও বেরুচ্ছে যে, এই ঘটনার পর চীনের জনপ্রিয় সামাজিক মাধ্যম প্ল্যাটফর্ম ওয়েইবো এবং অন্যান্য ওয়েব প্ল্যাটফর্ম থেকে হু জিনতাও সম্পর্কিত সাম্প্রতিক সব খবরাখবর সরিয়ে নেওয়া হয়েছে।

news24bd.tv/ইস্রাফিল