বাসায় এসির ব্যবহার কমাতে বললেন জ্বালানি উপদেষ্টা
বাসায় এসির ব্যবহার কমাতে বললেন জ্বালানি উপদেষ্টা

বাসায় এসির ব্যবহার কমাতে বললেন জ্বালানি উপদেষ্টা

নিজস্ব প্রতিবেদক

স্পট মার্কেট থেকে সরকারের চড়া দামে এলএনজি কেনার সামর্থ্য নেই বলে জানিয়েছেন জ্বালানি উপদেষ্টা তৌফিক-ই-এলাহী চৌধুরী। তিনি বলেন, রিজার্ভের যে মজুদ আছে, খুব হিসেব করে পা ফেলতে হচ্ছে।

রোববার (২৩ অক্টোবর) রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজ (বিসিআই) আয়োজিত শিল্পে জ্বালানি সংকট সমাধান শীর্ষক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এসময় তিনি বলেন, রিজার্ভের মজুদ অনুযায়ী হিসেব করে পা ফেলতে হচ্ছে।

কারণ কতদিনে যুদ্ধ পরিস্থিতি স্বাভাবিক হবে সে বিষয়ে কোনো নিশ্চয়তা নেই। চড়া দামের এলএনজি আমদানি করে ঝুঁকি নেয়া ঠিক হবে না জানিয়ে তিনি বলেন, রেশনিং করে কিভাবে শিল্পে গ্যাস সরবরাহ বাড়ানো যায়, সে চেষ্টা চলছে।

গ্যাস বাঁচাতে চাইলে লোডশেডিং বাড়বে জানিয়ে তিনি বলেন, এমন হলে তখন আপনারাই সমালোচনা করবেন। অথচ একসময় সব জায়গায় বিদ্যুৎ ছিল না।

আমরা চাইলে এসি বন্ধ রাখতে পারি। বিদ্যুৎ ব্যবহার কমাতে পারি। সারাদেশে যে পরিমাণ এসি চলে, তাতেই ৫ থেকে ৬ হাজার মেগাওয়াট চাহিদা আছে। আমরা এসি বন্ধ রাখবো বা কম চালাবো। এতে দুই-তিন হাজার মেগাওয়াট বিদ্যুৎ সেভ হবে।

এসময় গ্যাসের দাম বাড়িয়ে হলেও স্পট মার্কেট থেকে এলএনজি আমদানির প্রস্তাব করেন ব্যবসায়ী নেতারা। জ্বালানি সংকটে শিল্পের উৎপাদন অর্ধেকে নেমে এসেছে। তাই রপ্তানির ধারা ঠিক রাখতে কারখানায় গ্যাস সরবরাহ বাড়ানোর দাবি ব্যবসায়ীদের।

news24bd.tv/FA