৩৬টি ইন্টারনেট স্যাটেলাইট নিয়ে কক্ষপথে ভারতীয় রকেট
৩৬টি ইন্টারনেট স্যাটেলাইট নিয়ে কক্ষপথে ভারতীয় রকেট

সংগৃহীত ছবি

৩৬টি ইন্টারনেট স্যাটেলাইট নিয়ে কক্ষপথে ভারতীয় রকেট

অনলাইন ডেস্ক

ইউক্রেন যুদ্ধের কারণে গত বেশ কয়েক মাস বিরতির পর অবশেষে মহাকাশে সফল স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে ভারত। রোববার ৩৬টি ইন্টারনেট স্যাটেলাইট নিয়ে কক্ষপথে পৌঁছেছে ভারতের তৈরি রকেট এলভিএম-৩, এমনটিই দাবি করছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো।

মিশনটি পরিচালনা করেছে ভারতের সরকার চালিত সংস্থা নিউ স্পেস ইন্ডিয়া লিমিটেড। তবে রকেট তৈরির মূল কোম্পানি ছিল যুক্তরাজ্য ভিত্তিক স্যাটেলাইট কোম্পানি ওয়ানওয়েব।

ইউকে-ভিত্তিক ওয়ানওয়েব স্যাটেলাইট ফার্মের একটি বাণিজ্যিক ব্যবস্থার অংশ হিসেবে উৎক্ষেপণ করা হয় রকেটটি।

মিশনটি সম্পর্কে ইসরো চেয়ারম্যান শ্রীধরা পানিকার সোমানাথ বলেন, ‘এটি নতুন রকেট LVM3 (লঞ্চ ভেহিকেল মার্ক ৩)-এর প্রথম বাণিজ্যিক উৎক্ষেপণ। অন্ধ্র প্রদেশের সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে ১২টা ৭ মিনিটে লিফটঅফ করে রকেটটি। ’

ওয়ানওয়েব ২০১৯ সালে মহাকাশে প্রথম স্যাটেলাইট উৎক্ষেপণ করে।

এটি এই কোম্পানির ১৪ তম উৎক্ষেপণ যা ছিল কোম্পানিটির সবচেয়ে ভারী রকেট। প্রতিটি স্যাটেলাইটের ওজন ছিল প্রায় ১৫০ কিলোগ্রাম। চলতি বছর বিভিন্ন প্রতিকূলতা সত্ত্বেও মহাকাশে ৬৪৮টি উপগ্রহ পাঠিয়েছে এই কোম্পানিটি।

এর আগে গত মার্চ মাসে ইউক্রেনে মস্কোর আক্রমণের জেরে রাশিয়ান স্পেস এজেন্সির সাথে সম্পর্ক ছিন্ন করে ভারত। এরপর লম্বা সময় মহাকাশে কোনো স্যাটেলাইট উৎক্ষেপণ করেনি ভারত। অবশেষে ওয়ানওয়েবের তৈরি রকেট উৎক্ষেপণ করেছে ভারত।

উৎক্ষেপণটি ভারতের জন্য বেশ গুরুত্বপূর্ণ বলে মনে করেন নয়াদিল্লির অবজারভার রিসার্চ ফাউন্ডেশন ও মহাকাশ নিরাপত্তা বিষয়ে বিশেষজ্ঞ পরিচালক রাজেশ্বরী পিল্লাই রাজাগোপালন। তিনি বলেন, ‘ভারত ছোট উপগ্রহ উৎক্ষেপণে অভিজ্ঞ। এই বাজারকে কোণঠাসা করার চেষ্টা করছে ভারত। নিজেকে স্যাটেলাইট উৎক্ষেপণের সুবিধা হিসেবে গড়ে তোলার চেষ্টা করছে। ইউক্রেন যুদ্ধ ভারতের জন্য সুযোগ উন্মুক্ত করে দিয়েছে। ’

সূত্র:আল-জাজিরা

news24bd.tv/আমিরুল

এই রকম আরও টপিক