স্তন ক্যান্সার প্রতিরোধে প্রাথমিক পর্যায়ে স্ক্রিনিং জরুরি
স্তন ক্যান্সার প্রতিরোধে প্রাথমিক পর্যায়ে স্ক্রিনিং জরুরি

স্তন ক্যান্সার প্রতিরোধে প্রাথমিক পর্যায়ে স্ক্রিনিং জরুরি

নিজস্ব প্রতিবেদক

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের সার্জারি বিভাগ ও রেডিওথেরাপি বিভাগের যৌথ উদ্যোগে 'স্তন ক্যান্সার সচেতনতা মাস' উপলক্ষে বর্ণাঢ্য র‍্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

রোববার (২৩ অক্টোবর) অনুষ্ঠিত এ আলোচনায় সভাপতিত্ব করেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব (স্বাস্থ্য সেবা বিভাগ) ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার।

আলোচনায় অংশগ্রহণ করেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল -ঢামেক এর পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাজমুল হক, ঢামেকের উপাধ্যক্ষ অধ্যাপক ডা. মো. শফিকুল আলম চৌধুরী, স্বাস্থ্য অধিদপ্তরের লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. মো. রোবেদ আমিন, ঢামেক শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ডা. দেবেশ চন্দ্র তালুকদার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা অনুষদের ডিন অধ্যাপক ডা. শাহরিয়ার নবী শাকিল, ঢাবি অধ্যাপক ও সার্জারি বিভাগের প্রধান ডা. সালমা সুলতানা, রেডিওথেরাপি বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. আলীয়া শাহনাজ।

আলোচনা সভায় স্তন ক্যান্সারের ভয়াবহতা ও বাংলাদেশের পরিস্থিতি এবং স্তন ক্যান্সারের আধুনিক চিকিৎসা সম্পর্কে দু'টি বৈজ্ঞানিক প্রবন্ধ পাঠ করা হয়। আলোচনায় বক্তারা বলেন, স্তন ক্যান্সার রোগীদের মধ্যে অন্যতম প্রধান ক্যান্সার রি এবং প্রতিবছর ১৩ হাজার নতুন রোগী শনাক্ত হয়। যার মধ্যে ৫০% এর বেশি মৃত্যুবরণ করে। এই রোগের উপসর্গসমূহ একটু দেরীতে প্রকাশ পায় বলে রোগ নিরূপণে দেরী হয়ে যায়।

তাই এই রোগে মৃত্যুর হার কমাতে হলে প্রাথমিক পর্যায়েই স্ক্রিনিং করা প্রয়োজন। এই প্রেক্ষিতে জাতীয় পর্যায়ে স্তন ক্যান্সার স্ক্রিনিং প্রোগ্রাম এবং প্রটোকল প্রণয়ন করা যেতে পারে। যাতে প্রান্তিক জনগণকে এই স্ক্রিনিং সেবা প্রদান করা যায়।

প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্য সচিব স্ক্রিনিং সেবা চালু করা ও নারী কল্যাণ মন্ত্রণালয়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় ও শিক্ষা মন্ত্রণালয়ের যৌথ পরিকল্পনায় স্তন ক্যান্সার সচেতনতায় বিভিন্ন উদ্যোগ নেয়ার পরিকল্পনার আশ্বাস প্রদান করেন।

news24bd.tv/FA

এই রকম আরও টপিক