সুদানে উপজাতিদের সংঘর্ষে নিহত ২২০
সুদানে উপজাতিদের সংঘর্ষে নিহত ২২০

সংগৃহীত ছবি

সুদানে উপজাতিদের সংঘর্ষে নিহত ২২০

অনলাইন ডেস্ক

গৃহযুদ্ধ এবং রাজনৈতিক বিশৃঙ্খলায় নিমজ্জিত সুদানে দেখা দিয়েছে নতুন সমস্যা। সম্প্রতি ভয়াবহ উপজাতীয় সহিংসতা দেখেছে দেশটি। গত দুই দিনের সহিংসতায় সুদানের দক্ষিণের সীমান্তবর্তী ব্লু নীল প্রদেশে কমপক্ষে নিহত হয়েছেন ২২০ জন। রোববার ওয়াশিংটন পোস্টকে এমনটাই জানিয়েছেন দেশটির এক স্বাস্থ্য কর্মকর্তা।

ইথিওপিয়া এবং দক্ষিণ সুদানের সীমান্তবর্তী ব্লু নীল প্রদেশে জমি সংক্রান্ত বিরোধের জের ধরে লড়াই শুরু হয় এই মাসের শুরুর দিকে। বার্টা জনগণের বিরুদ্ধে সংঘর্ষে জড়ায় হাউসা উপজাতি।

ব্লু নাইলের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মহাপরিচালক ফাথ আররহমান বাখেইতের মতে, ইথিওপিয়ার সীমান্তবর্তী ওয়াদ এল-মাহি শহরে বুধবার ও বৃহস্পতিবার উত্তেজনা বৃদ্ধি পায়। শনিবার রাত পর্যন্ত চলে এই সংঘর্ষ।

এতে কমপক্ষে ২২০ জন নিহত হয়েছেন। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে। কেননা মেডিকেল দলগুলি লড়াইয়ের কেন্দ্রস্থলে পৌঁছাতে সক্ষম হয়নি। ’

বাখেইত আরও বলেন, ‘এই ধরনের সংঘর্ষে, সবাই হেরে যায়। আমরা আশা করি এটি শীঘ্রই শেষ হবে এবং আর কখনও হবে না। কিন্তু সেই লক্ষ্য অর্জনের জন্য আমাদের শক্তিশালী রাজনৈতিক, নিরাপত্তা ও নাগরিক হস্তক্ষেপ প্রয়োজন। ’

জাতিসংঘের মানবিক বিষয়ক সমন্বয় অফিস অনুসারে, যুদ্ধে অনেক বাড়ি পুড়িয়ে দেওয়া হয়েছে। এছাড়াও ৭ হাজার মানুষকে রুশিয়ারি শহরে বাস্তুচ্যুত করা হয়েছে। অন্যরা প্রতিবেশী প্রদেশে পালিয়ে গেছেন। সামগ্রিকভাবে, এই বছর সারা দেশে উপজাতীয় সহিংসতা এবং অন্যান্য হামলার কারণে প্রায় ২ লাখ ১১ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

উল্লেখ্য, এর আগেও দুই গ্রুপের মধ্যে বেশ কবার রক্তক্ষয়ী সংঘর্ষ হয়েছে। গত জুলাইয়ের মাঝামাঝি শুরু হওয়ার পর অক্টোবরের শুরুতে কমপক্ষে ১৪৯ জন নিহত হন।

news24bd.tv/আমিরুল

এই রকম আরও টপিক