বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক

বকেয়া বেতন ও বন্ধ কারখানা খুলে দেয়ার দাবিতে আশুলিয়ার জামগড়া এলাকায় একটি পোশাক কারখানার শ্রমিকরা বাইপাইল-আবদুল্লাহপুর মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেন।  

আজ (১৪ আগস্ট, মঙ্গলবার) বিকেলে বাঁধন করপোরেশন লিমিটেড কারখানার কয়েক শতাধিক শ্রমিক মহাসড়ক অবরোধ করে এই বিক্ষোভ করেন।

এ সময় মহাসড়কের উভয় পাশে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। খবর পেয়ে শিল্পাঞ্চল ও আশুলিয়া থানা পুলিশ ঘটনাস্থলে পৌঁছে শ্রমিকদের বুঝানোর চেষ্টা করে।

পরে পুলিশ ও প্রশাসনের আশ্বাসে আধঘণ্টা পর অবরোধ তুলে নেয় শ্রমিকরা।  

শ্রমিকরা জানান, দুই মাসের বকেয়া বেতন-ভাতা প্রদান না করেই গত ১০ জুলাই অনির্দিষ্টকালের জন্য কারখানা বন্ধ ঘোষণা করে প্রধান ফটকে নোটিশ ঝুলিয়ে দেন কর্তৃপক্ষ।  

পরবর্তীতে মালিক পক্ষের সঙ্গে যোগাযোগ করেও কোনো সমাধান হয়নি। সামনে ঈদ, এ অবস্থায় হঠাৎ করে কর্তৃপক্ষ কারখানা বন্ধ করার ফলে বাধ্য হয়ে সড়কে নামতে হয়েছে।

পরে পুলিশ প্রশাসনের আশ্বাসে তারা অবরোধ কর্মসূচি তুলে নেন।

এ বিষয়ে ঢাকা শিল্প পুলিশ-১ এর পরিচালক সানা সামিনুর রহমান শামীম জানান, কারখানা কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করা হয়েছে। তারা আজকের মধ্যে শ্রমিকদের বকেয়া টাকার একাংশ পরিশোধের আশ্বাস দিয়েছেন। পাশাপাশি বাদবাকি বকেয়া টাকা দ্রুত দেয়ার কথাও জানিয়েছেন।

তিনি বলেন, ‌‘চেষ্টা করছি শ্রমিকরা যাতে করে তাদের পাওনা দ্রুত বুঝে পান। পরবর্তীতে কারখানা খুলে দেয়ার বিষয়টি মালিকের ওপর নির্ভর করবে। তবে শ্রমিকদের কল্যাণে সেই বিষয়টিও আমরা কারখানা মালিককে অবহিত করবো। ’

অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর