চার প্রধানমন্ত্রী এলো গেল, ল্যারি থেকে গেল

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর দপ্তরে কাজ করা ল্যারি (ছবি: সংগৃহীত)

চার প্রধানমন্ত্রী এলো গেল, ল্যারি থেকে গেল

অনলাইন ডেস্ক

প্রধানমন্ত্রীর সঙ্গে সঙ্গে বদল হয় তার দপ্তর ও বাসভবনে কাজ করা কর্মচারীরা। তবে ঠিক উল্টোটা দেখা গেল যুক্তরাজ্যে। একে একে দেশটির চার প্রধানমন্ত্রী বদলে গেলেও ওই কর্মচারীর জায়গা দখল করতে পারেনি কেউ। বলছিলাম যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ভবনের বিড়াল ল্যারির কথা।

ডেভিড ক্যামেরনের শাসনামলে ২০১১ সালের ১৫ ফেব্রুয়ারি লন্ডনের ব্যাটারসি ডগস অ্যান্ড ক্যাটস হোম থেকে ল্যারিকে ইঁদুর দমনের জন্য নেওয়া হয়। এরপর থেকে তার ঠিকানা ১০ নম্বর ডাউনিং স্ট্রিট। দীর্ঘ কর্মজীবনে ‘চিফ মাউসার’ পদ অর্জন করেছে ল্যারি।

বিপুল জনপ্রিয়তা এবং কর্তব্যের প্রতি নিষ্ঠা- এই দুই কারণে ল্যারির বিকল্প খোঁজার কথা এখনও ভাবেনি যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর দপ্তর।

বিগত কয়েক বছরে ছাটাই হয়েছেন অনেকেই। কিন্তু ছাটাইয়ের আঁচ ল্যারিকে ছুঁতে পারেনি আজও। স্বাধীনভাবে নিজের কাজ নিয়ে সারাদিন ব্যস্ত থাকে গম্ভীর স্বভাবের ল্যারি।

গত ১১ বছর প্রধানমন্ত্রীকে সেবা দিয়ে যাচ্ছে ল্যারি। কর্মজীবনে ডেভিড ক্যামেরন, থেরেসা মে, বরিস জনসন, লিজ ট্রাস ও সদ্য মদসদনে বসা ঋষি সুনাকের অধীনে কাজ করছে এই বিড়াল। আরও প্রধানমন্ত্রীর সঙ্গেও কাজ করতে পারে এই প্রাণী, যুক্তরাজ্যের বর্তমান পরিস্থিতিতে এমনটা বলাই যায়।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হিসেবে গতকাল দায়িত্ব নিয়েছেন সুনাক। কর্ম দিবসের প্রথম দিনে ডাউন স্ট্রিটে জাতির উদ্দেশ্যে ভাষণ দেন সদ্য নিযুক্ত এই প্রধানমন্ত্রী। আর সেখানেও দেখা মিলল ল্যারির। মূহুর্তেই এই বিড়ালের ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়। ছবি পোস্ট করে মন্তব্য করেন অনেক নেটিজেন।

এক টুইট বার্তায় এক নেটিজেন লিখেন, ‘এটা দেখতে খুব আশ্বস্ত হচ্ছি, অন্তত ডাউনিং স্ট্রিটে একজন বাসিন্দার ধারাবাহিকতা রয়েছে। ’

সোশ্যাল মিডিয়া টুইটারে ল্যারি নামে একটি অ্যাকাউন্ট রয়েছে। ওই অ্যাকাউন্ট থেকে প্রতিদিনই পোস্ট করা হয়। আর ওইসব পোস্টে যুক্তরাজ্যের রাজনীতি ও রাজনীতিবিদদের নিয়ে মজা করা হয়।

গতকালও ‘ল্যারি দ্য ক্যাট’ অ্যাকাউন্ট থেকে একটি পোস্ট করা হয়েছে। সেখানে বলা হয়, ‘ঋষি সুনাক প্রধানমন্ত্রী হচ্ছেন। তার পরিবারের সদস্যরা ডাউন স্ট্রিটে আসছে। আগামীকাল থেকে আমার খাবারের মেনুতে ক্যাভিয়ার এবং লবস্টার থাকবে। ’

আরেক পোস্টে বলা হয়, ‘ঋষি সুনাক রাজার সঙ্গে দেখা করতে যাচ্ছেন; তিনি প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত হবেন কি না নাকি রাজা চার্লসের কাছে টাকা ধার চাইবেন তা অস্পষ্ট। ’

ডাউনিং স্ট্রিটের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, ল্যারির দক্ষতা প্রধানমন্ত্রীর দপ্তরে একটি উল্লেখযোগ্য প্রভাব তৈরি করেছে। তার বেশির ভাগ সময় কাটায় অতিথিদের অভ্যর্থনায়। এ ছাড়া প্রতিরক্ষা পর্যবেক্ষণ ও ঘুমানোর জন্য অ্যান্টিক আসবাব পরীক্ষা করার কাজও করে থাকে সে।

news24bd.tv/মামুন