বঙ্গবন্ধুর ৬ খুনি এখনো অধরা

বঙ্গবন্ধুর ৬ খুনি এখনো অধরা

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

বঙ্গবন্ধুর অন্যতম খুনি রাশেদ চৌধুরী বর্তমানে যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয়ে রয়েছে। যুক্তরাষ্ট্রের সাথে আলোচনায় রাশেদ চৌধুরীকে ফেরত আনার বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। সম্প্রতি পররাষ্ট্র মন্ত্রী এএইচ মাহমুদ আলী সংসদে কথাগুলো বলেন।

মন্ত্রী জানান, বঙ্গবন্ধুর আরেক ঘাতক আব্দুর রশিদ পাকিস্তানে আছে এবং শরিফুল হক ডালিম লিবিয়া অথবা জিম্বাবুয়েতে অবস্থান করছে।

 

বঙ্গবন্ধুর আরেক খুনি মোসলেম উদ্দিনের জার্মানিতে আছে কিনা এ বিষয়ে সরকারের কাছে কোনো নির্ভরযোগ্য তথ্য নেই।  

অপর হত্যাকারী নুর চৌধুরী দীর্ঘদিন হলো কানাডায় অবস্থান করছে, বিষয়টি সবারই জানা। তাকে ফেরত আনতে সর্বাত্মক চেষ্টা করে যাচ্ছে সরকার। গেল জুলাইয়ে কানাডার ফেডারেল কোর্টে এ সংক্রান্ত একটি মামলা দায়ের করা হয়েছে।

 

বাংলাদেশে ফেরত পাঠানো হলে তাকে ফাঁসি দেয়া হবে মর্মে নুর হোসেনও দেশটিতে থেকে যাওয়ার জন্য আরেদন করেছে। কানাডার অ্যাটর্নি জেনারেল অফিস তার আবেদন খারিজ করে দিলে তাকে ফেরত আনার পথে কোনো বাধা থাকবে না।  

তবে জাতির পিতা ও তাঁর পরিবারের আরেক খুনি আবদুল মাজেদের বিষয়ে সর্বশেষ কোন অবস্থানের কথা নিশ্চিত করতে পারেননি পররাষ্ট্র মন্ত্রী এএইচ মাহমুদ আলী।

২০১০ সালের ২৮ জানুয়ারি বঙ্গবন্ধুর অন্য ৫ খুনির ফাঁসির রায় কার্যকর করা হয়। ওই ৫ ঘাতক হলো: ফারুক রহমান, সুলতান শাহরিয়ার রশিদ খান, বজলুল হুদা, মহিউদ্দিন আহমেদ ও একেএম মহিউদ্দিন।


অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর