রবিবার, ৭ জুন, ২০২০ | আপডেট ২৬ মিনিট আগে

হজে গিয়ে এক মাসে অসুস্থ অর্ধলক্ষ বাংলাদেশি

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

হজে গিয়ে এক মাসে অসুস্থ অর্ধলক্ষ বাংলাদেশি

চলতি বছর পবিত্র হজ পালনের উদ্দেশ্যে সৌদি আরবে যাওয়া প্রায় ৫০ হাজার বাংলাদেশি অসুস্থ হয়ে পড়েছেন। অসুস্থ এসব বাংলাদেশিরা মক্কা, মদিনা ও জেদ্দা হজ মেডিকেল সেন্টারে চিকিৎসাসেবা গ্রহণ করছেন। তাদের মধ্যে শতকরা ৯৫ ভাগেরও বেশি মানুষ মক্কায় অসুস্থ হয়েছেন।

বাংলাদেশ হজ মেডিকেল টিম লিডার ডাক্তার মো. জাকির হোসেন খান এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘বাংলাদেশি হাজিদের অধিকাংশই বয়োবৃদ্ধ। ডায়াবেটিস, কিডনি, হৃদরোগ, উচ্চরক্তচাপ, শ্বাসতন্ত্রের প্রদাহ, পেটের পীড়া, হাড়ভাঙা, হাড়ক্ষয়, চর্ম, দাঁতের সমস্যা ও অ্যাজমাসহ বিভিন্ন রোগে তারা আক্রান্ত হচ্ছেন।’

তিনি জানান, গত ১৬ জুলাই থেকে বাংলাদেশ হজ মেডিকেল টিমের কার্যক্রম শুরু হয়েছে। ১৪ আগস্ট পর্যন্ত মেডিকেল সেন্টার থেকে ৪৯ হাজার ৪২৩ জন বাংলাদেশি চিকিৎসাসেবা গ্রহণ করেছেন। গুরুতর অসুস্থ ১ হাজার ৭২৫ জনকে উন্নত চিকিৎসার জন্য সৌদি আরবের ৫টি হাসপাতালে পাঠানো হয়েছে। তাদের মধ্যে ২৮ জন এখনো হাসপাতালে ভর্তি রয়েছেন।

বাংলাদেশ হজ মেডিকেল টিমের প্রধান ডাক্তার মো. জাকির হেসেন

ডাক্তার মো. জাকির হোসেন বলেন, ‘এখানকার (সৌদি আরব) তাপমাত্রা বেশি। হোটেলের এসি রুম থেকে বের হয়ে গরমে যাতায়াত, রাস্তাঘাটে বিনামূল্যের খাবার সংগ্রহ করা, কাবা শরীফ তাওয়াফের পর ঠাণ্ডা পানি পান করার কারণে ডায়রিয়া ও শ্বাসতন্ত্রের অসুখ বেশি হচ্ছে।’

এসব সমস্যা থেকে রক্ষা পেতে রোদে বেশি ঘোরাঘোরি ও তাওয়াফ করে ক্লান্ত হয়ে ঠাণ্ডা পানি পান না করার পরামর্শ দেন তিনি।

চলতি বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট ১ লাখ ২৬ হাজার ৭৯৮ জন বাংলাদেশির হজ করার কথা রয়েছে। কাল পর্যন্ত ১ লাখ ২০ হাজার ৭২৫ জন বাংলাদেশি হজ করতে সৌদি আরব পৌঁছেছেন।

তবে হজ এজেন্সিগুলোর অবহেলা আর অনাগ্রহের কারণে এ বছর ৬০৬ জন বাংলাদেশি হজে যেতে পারেননি।


অরিন/নিউজ টোয়েন্টিফোর

মন্তব্য