বিএনপির গণসমাবেশ : পলিথিন বিছিয়ে খোলা আকাশের নিচে অবস্থান
বিএনপির গণসমাবেশ : পলিথিন বিছিয়ে খোলা আকাশের নিচে অবস্থান

সংগৃহীত ছবি

বিএনপির গণসমাবেশ : পলিথিন বিছিয়ে খোলা আকাশের নিচে অবস্থান

পরিবহন ধর্মঘটের কারণে সড়কপথে সারা দেশের সঙ্গে শুক্রবার থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে বিভাগীয় শহর রংপুর। এতে ভোগান্তিতে পড়েছেন রংপুরসহ আশপাশের জেলার সাধারণ মানুষ। যান চলাচল বন্ধ থাকলেও বিএনপির নেতা-কর্মীরা ট্রেনে চড়ে, অটোরিকশায় করে, মোটরসাইকেল নিয়ে, কেউবা হেঁটে এসেছেন সমাবেশস্থলে। কেউ কেউ এসেছেন বৃহস্পতিবার রাতেই।

বেশির ভাগ নেতা-কর্মীই এসেছেন শুক্রবার। সঙ্গে চিড়া-মুড়ি নিয়ে এসেছেন কেউ কেউ। শুক্রবার রাতে বস্তা, কম্বল ও চাদর নিয়ে খোলা আকাশের নিচে রাত কাটানোর প্রস্তুতি নিতে দেখা যায় নেতা-কর্মীদের।

উত্তরাঞ্চলের বিভিন্ন জেলা-উপজেলা থেকে আসা নেতা-কর্মীদের জন্য নগরের উত্তম এলাকার গুদাম, স্কুলঘর এবং রবার্টসনগঞ্জ স্কুল ও মাঠে থাকার ব্যবস্থা করা হয়েছে।

সেখানে খিচুড়ি-সবজি রান্না করা হচ্ছে। মহানগর বিএনপির পক্ষ থেকে পাটের বস্তা, কম্বল ও চাদর দেওয়া হয়েছে। নগরের কালেক্টরেট ঈদগাহ মাঠে অনুষ্ঠেয় সমাবেশের জন্য মঞ্চ ইতিমধ্যে প্রস্তুত করা হয়েছে। শুক্রবার সন্ধ্যা থেকে সেখানে অনেক নেতা-কর্মীর উপস্থিতি দেখা গেছে।

এরইমধ্যে বিএনপি নেতাকর্মীদের পাদচারণায় গণসমাবেশের মাঠ ও আশপাশের রাস্তায় বিরাজ করছে উৎসবের আমেজ। চলছে গান-বাজনা। পুরুষের পাশাপাশি নারীরা এসেছেন। তাদের স্লোগানে স্লোগানে মুখরিত মাঠ।

পঞ্চগড়ের দেবীগঞ্জ থেকে আসা বিএনপিকর্মী মোকছেদুল ইসলাম জানান, বাস বন্ধের খবরে বৃহস্পতিবার রাতে তাদের ২০ জনের একটি দল রংপুরে এসে পৌঁছেছেন। সঙ্গে এনেছেন পলিথিন। তা বিছিয়ে বিশ্রাম নিচ্ছেন। সমাবেশ শেষ না হওয়া পর্যন্ত এই মাঠ তারা ছাড়বেন না।

দিনাজপুরের বিরল থেকে আসা ছাত্রদলের আল আমিন বলেন, শুক্রবার ট্রেনে করে বেলা তিনটার দিকে রংপুরে এসেছি। সঙ্গে রয়েছেন আরও ৩০ জন।

শনিবারের সমাবেশ সফল করতে নির্ঘুম রাত কাটাতেও তাদের সমস্যা নেই বলে জানান।

পলিথিন বিছিয়ে গায়ে চাদর জড়িয়ে খোলা আকাশের নিচে শুয়ে থাকতে দেখা যায় বিএনপিকর্মী আব্দূর রাজ্জাককে। তিনি ঠাকুরগাঁও থেকে এসেছেন। বলেন, রাতে মাঠে অবস্থানের জন্য সঙ্গে চিড়া ও মুড়ি এনেছি।

শনিবার সকালে রংপুরের কালেক্টরেট মাঠে অনুষ্ঠিত হবে বিএনপির চতুর্থ গণসমাবেশ। ময়মনসিংহ ও খুলনার পর এবার রংপুরের গণসমাবেশের আগেও পরিবহন ধর্মঘটের ডাক দেয় মোটর মালিক সমিতি। শুক্রবার ভোর ছয়টা থেকে শনিবার সন্ধ্যা ছয়টা পর্যন্ত এ কর্মসূচি পালিত হবে। পরিবহন ধর্মঘটের খবরে বৃহস্পতিবার রাতেই বিভিন্ন এলাকা থেকে নেতাকর্মীরা আসতে থাকেন।

শুক্রবার দিনভর মোটরসাইকেল, বাইসাইকেল, ট্রেন ও ব্যাটারিচালিত অটোরিকশায় করে রংপুরে এসে পৌঁছানোর পর সমাবেশ মাঠে এসে জড়ো হন তারা।

এদিকে এরইমধ্যে গণসমাবেশের প্রধান অতিথি বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, প্রধান বক্তা বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী এবং বিশেষ অতিথি স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু রংপুরে পৌঁছেছেন।

news24bd.tv/আলী