দ. কোরিয়ায় পদদলিত হয়ে মৃতের সংখ্যা বেড়ে ১৪৬

দ. কোরিয়ায় পদদলিত হয়ে মৃতের সংখ্যা বেড়ে ১৪৬

অনলাইন ডেস্ক

দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে হ্যালোইন উৎসবে পদদলিত হয়ে মৃতের সংখ্যা বেড়ে ১৪৬-এ দাঁড়িয়েছে। আহত হয়েছে অন্তত আরও ১৫০ জন। তথ্যটি নিশ্চিত করেছেন উদ্ধারকাজে দায়িত্বরত একজন কর্মকর্তা। খবর রয়টার্সের

এর আগে, সিউলের ইতায়েওন জেলায় হ্যালোইন উৎসবের সময় হুড়োহুড়িতে পদদলিত হয়ে ৫৯ জনের মৃত্যু হয়েছে বলে খবর জানায় সিউল কর্তৃপক্ষ। ঘটনাস্থলে এখনো উদ্ধারকাজ চলছে। তাই আহত-নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছেন উদ্ধারকর্মীরা।

খ্রিষ্টানদের অন্যতম প্রধান উৎসব হ্যালোইন।

শনিবার স্থানীয় সময় রাত সাড়ে ১০টার দিকে সিউলের কেন্দ্রীয় ইতায়েওন জেলায় এ উৎসব উদযাপনকালে হঠাৎ হুড়োহুড়ি লেগে যায়। এসময় অসংখ্য মানুষ পদদলিত হয়। জানা গেছে, পদদলনে অনেকেরই কার্ডিয়াক অ্যারেস্ট হয়েছে।

ঘটনাস্থলের ছড়িয়ে পড়া বিভিন্ন ভিডিওয়ে দেখা গেছে, রাস্তার ওপর ব্যাগে করে মরদেহ রাখা হয়েছে। জরুরি স্বাস্থ্য সেবা কর্মীরা সিপিআর দিচ্ছেন এবং উদ্ধারকারীরা অন্যের নিচে আটকে পড়া লোকদের টেনে আনার চেষ্টা করছেন।

স্থানীয় সময় শনিবার রাত আনুমানিক সাড়ে ১০টার দিকে সিউলের ইতায়েওন জেলায় হ্যালোইন উৎসবে কয়েক লাখ লোক জড়ো হয়েছিলেন। করোনার পর প্রথমবারের মতো মাস্কবিহীন এবং সামাজিক দূরত্ব ছাড়াই উৎসব করা যাবে বলে সেখানে এতো মানুষের ভিড় হয়। ধারণা করা হচ্ছে, একটি সংকীর্ণ রাস্তা ধরে হুড়োহুড়ি করে এগোতে গেলে এ দুর্ঘটনা ঘটে।

সিউলের ফায়ার সার্ভিস ডিপার্টমেন্টের প্রধান চোই সেওং-বিওম সংবাদ সংস্থা এপিকে জানান, জরুরি কাজে নিয়জিত কর্মীরা এখনো আহতদের হাসপাতালে নিতে ব্যস্ত সময় পার করছেন। মৃতের সংখ্যা তাই আরও বাড়তে পারে।

ঘটনার পর দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক-ইওল ওই এলাকায় জরুরি মেডিকেল টিম পাঠানোর নির্দেশ দেন। হতাহতের সংখ্যা কমাতে হাসপাতালের শয্যা প্রস্তুত করার নির্দেশ দিয়েছেন বলে তার কার্যালয় জানিয়েছে। এদিকে, জরুরি বৈঠক ডেকেছেন কোরীয় প্রেসিডেন্ট।

news24bd.tv/সাব্বির