২ কিলোমিটার লম্বা ট্রেন বানালো সুইজারল্যান্ড

সংগৃহীত ছবি

২ কিলোমিটার লম্বা ট্রেন বানালো সুইজারল্যান্ড

অনলাইন ডেস্ক

সুইজারল্যান্ড ২ কিলোমিটার দীর্ঘ্য যাত্রীবাহী ট্রেন চালিয়ে নতুন একটি রেকর্ড গড়ে ফেলেছে। এ যাত্রীবাহী ট্রেনটিতে যুক্ত ছিল ১০০ বগি যার দৈর্ঘ ১ দশমিক ৯ কিলোমিটার। আলপ্স পর্বতমালার ওপর দিয়ে ২৫ কিলোমিটার পথ পাড়ি দিয়েই রেকর্ড গড়ে ফেলেছে ট্রেনটি। খবর সিএনএনয়ের।

সুইস রেলওয়ের ১৭৫ বছর পূর্তি অনুষ্ঠানকে স্মরণীয় করে রাখতে এ আয়োজন করা হয়। এর মাধ্যমে সুইজাল্যান্ডের প্রকৌশল খাতের অর্জনকে বিশ্বের তুলে ধরলো দেশটি। শনিবার প্রায় দুই কিলোমিটার লম্বা এই যাত্রীবাহী ট্রেনটি চালিয়েছে দেশটির রিহেটিয়ান রেলওয়ে কর্তৃপক্ষ। সাড়ে ৪ হাজার আসনের ট্রেনটিতে ট্রেনটিকে বিশ্বের সর্ববৃহৎ যাত্রীবাহী ট্রেন বলা হচ্ছে।

ইউনেসকো ঘোষিত বিশ্ব ঐতিহ্যর স্বীকৃতি পাওয়া পূর্ব সুইজারল্যান্ডের প্রেডা থেকে আলভ্যানিউ পর্যন্ত ২৫ কিলোমিটার রেলপথ পাড়ি দিতে ট্রেনটির সময় লেগেছে প্রায় এক ঘণ্টা। সমুদ্রপৃষ্ঠ থেকে প্রেডা ও আলভ্যানিউর উচ্চতা যথাক্রমে ১ হাজার ৭৮৮ মিটার ও ১ হাজার মিটার।

৭ জন চালক ও ২১ জন প্রকৌশলী এ ট্রেন চালানোয় যুক্ত ছিলেন। প্রথম পরীক্ষায় ট্রেন থামানোর জন্য মূল চালক আন্দ্রেস ক্রামের (৪৬) অন্য চালকদের সঙ্গে যোগাযোগ করতে ব্যর্থ হয়েছিলেন।

পরে বিশেষ যোগাযোগব্যবস্থা চালু করে একই গতিতে ট্রেনটি পরিচালনায় সক্ষম হন চালকেরা। এর আগে সবচেয়ে লম্বা যাত্রীবাহী ট্রেনের রেকর্ড ছিল বেলজিয়ামের দখলে।

news24bd.tv/আজিজ