২০২৩ সালে যে ক’দিন সরকারি ছুটি পাবেন 
২০২৩ সালে যে ক’দিন সরকারি ছুটি পাবেন 

সংগৃহীত ছবি

২০২৩ সালে যে ক’দিন সরকারি ছুটি পাবেন 

অনলাইন ডেস্ক

আগামী ২০২৩ সালে সাধারণ ও নির্বাহী আদেশ মিলিয়ে মোট ২২ দিন সরকারি ছুটি থাকবে। এরমধ্যে ৮ দিন পড়েছে শুক্র ও শনিবার। সোমবার (৩১ অক্টোবর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে ২০২৩ সালের ছুটির এ তালিকা অনুমোদন দেয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠকশেষে দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, আগামী ২০২৩ সালে নির্বাহী ও সাধারণ মিলিয়ে সরকারি ছুটি ২২ দিন থাকবে। এরমধ্যে আট দিন পড়েছে শুক্র ও শনিবার।

সরকারি-বেসরকারি অফিসের নতুন সময়সূচি প্রসঙ্গে তিনি বলেন, সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অফিস সময়সূচি পুনর্নির্ধারণ করা হয়েছে।

শীত চলে আসায় আগামী ১৫ নভেম্বর থেকে দেশের সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অফিস সময়সূচি হবে পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত। বর্তমানে অফিস টাইম হলো সকাল ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত।

এছাড়া দেশের জীববৈচিত্র্য রক্ষায়, সংরক্ষিত ও প্রাকৃতিক বনাঞ্চলের গাছ কাটার ওপর আরোপিত নিষেধাজ্ঞা ২০৩০ সাল পর্যন্ত বাড়িয়েছে সরকার। সেই সঙ্গে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা সংশোধন আইন ২০২২ এর খসড়া চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

ফলে বালু মহাল লিজ দেয়ার আগে, কোথায় বালু মহাল আছে এবং সেখান থেকে কতটুকু উত্তোলন করা যাবে এ বিষয়ে সার্ভে করে নির্দেশনা দেয়া হবে। কোনোভাবেই বালু মহালের ইজারা এক বছরের বেশি হবে না। রাতের বেলায় কোনো বালু উত্তোলন করা যাবে না। আইন না মানলে দুই বছরের কারাদণ্ড এবং ৫ লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে।

এর আগে, বিদ্যুৎ সাশ্রয়ে গত ২৪ আগস্ট থেকে সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অফিস সময়সূচি সকাল ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত করা হয়। যা এখনও চলমান রয়েছে।
news24bd.tv/আলী