আয়ারল্যান্ডকে হারিয়েও দুশ্চিন্তায় অস্ট্রেলিয়া 

আয়ারল্যান্ডকে হারিয়েও দুশ্চিন্তায় অস্ট্রেলিয়া 

অনলাইন ডেস্ক

নিউজিল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপের প্রথম ম্যাচেই হার। পরে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যক্ত। অস্ট্রেলিয়ার সেমিফাইনালে ওঠার সমীকরণ এই দুই ম্যাচই কঠিন করে দিয়েছিল। আজ আয়ারল্যান্ডের কাছে হেরে গেলে আসরের বর্তমান চ্যাম্পিয়নদের সুপার টুয়েলভ থেকেই বিদায় নিশ্চিত হয়ে যেত।

তবে তা হতে দেননি ফিঞ্চ-কামিন্সরা। আসরে নিজেদের চতুর্থ ম্যাচে আইরিশদের ৪২ রানে হারিয়েছে অসিরা।

এ জয়ের পরও অস্ট্রেলিয়া যে খুব স্বস্তিতে আছে তা বলার উপায় নেই। আজ ব্রিসবেনের গ্যাবায় জয় তুলে নেওয়ার পর ৫ পয়েন্ট নিয়ে গ্রুপ ১-এর পয়েন্ট টেবিলের দুইয়ে উঠে এসেছে অ্যারন ফিঞ্চের দল।

তাদের চেয়ে একটি ম্যাচ কম খেলে এক ও তিনে রয়েছে যথাক্রমে নিউজিল্যান্ড ও ইংল্যান্ড।

ইংল্যান্ড (+০.২৩৯) যদি তাদের শেষ দুই ম্যাচেই জয় তুলে নেয় এবং নিউজিল্যান্ড (+৩.৮৫০) কমপক্ষে একটি ম্যাচ জেতে তবে নেট রানরেটে দল দুটির চেয়ে পিছিয়ে থাকা অস্ট্রেলিয়া (-০.৩০৪) তাদের শেষ ম্যাচ জিতলেও কাজ হবে না। সেমিতে চলে যাবে ইংল্যান্ড-নিউজিল্যান্ড। সেক্ষেত্রে আফগানিস্তানের বিপক্ষে জয় তুলে নেওয়া ছাড়া অন্য কোনো উপায় নেই অস্ট্রেলিয়ার। সুপার টুয়েলভে নিজেদের শেষ ম্যাচে এ কাজটাই করতে চাইবে স্বাগতিকরা।

বেশ চাপে থাকা অস্ট্রেলিয়ার আজকের শুরুটাও ভালো হয়নি। নিজেকে হারিয়ে খোঁজা ডেভিড ওয়ার্নার ৩ রান করেই বিদায় নেন। ত্রিতিয় ওভারেই বিদায় নেন তিনি। সেই ধাক্কা অবশ্য অসিরা ভালোই সামাল দেয় অ্যারন ফিঞ্চ এবং মিচেল মার্শের কল্যাণে। এ দুজন দ্বিতীয় উইকেট জুটিতে ৫২ রান যোগ করেন। শুরুতে বেশ রয়শয়ে খেলা ফিঞ্চ শেষের দিকে এসে হাত খোলেন। তার ইনিংস সর্বোচ্চ ৬৩ রানই অস্ট্রেলিয়াকে ১৭৯ রানের বড় সংগ্রহ এনে দেয়।

কার্যকরী সব ইনিংসে দলকে ভালো একটা অবস্থানে রাখতে সাহায্য করেন মার্শ-স্টয়নিসও। মার্শের ব্যাট থেকে আসে ২২ রান। আগের ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে তাণ্ডব চালানো মার্কোস স্টয়নিস আজ ২৫ বলে করেন ৩৫ রান। আয়ারল্যান্ডের পক্ষে সর্বোচ্চ ৩ উইকেট শিকার করেন পেসার গ্যারি ম্যাকার্থি। ২ উইকেট তুলে নেন জশুয়া লিটল।

১৮০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে আয়ারল্যান্ডের পক্ষে একাই লড়ে যান লকরান টাকার। তিনি বাদে আর মাত্র তিন ব্যাটার দেখা পান দুই অঙ্কের রান। ৭১ রান আসে টাকারের ব্যাট থেকে। দ্বিতীয় সর্বোচ্চ ১৪ রান করেন গ্যারেথ ডিলানি। ১৮ ওভারের প্রথম বলেই অলআউট হয় আয়ারল্যান্ড। অস্ট্রেলিয়ার পক্ষে দুটি করে উইকেট শিকার করেন মিচেল স্টার্ক, গ্লেন ম্যাক্সওয়েল, প্যাট কামিন্স এবং অ্যাডাম জাম্পা। ম্যাচ সেরা হয়েছে ফিঞ্চ।

news24bd.tv/সাব্বির