১৪ মার্কিন ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর ইরানের নিষেধাজ্ঞা
১৪ মার্কিন ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর ইরানের নিষেধাজ্ঞা

সংগৃহীত ছবি

১৪ মার্কিন ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর ইরানের নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক

মানবাধিকার লঙ্ঘন, ইরানের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ এবং সহিংসতা ও দাঙ্গা উসকে দেয়ার অভিযোগে ১০ মার্কিন ব্যক্তি ও ৪টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে ইরান। সোমবার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় এই নিষেধাজ্ঞা ঘোষণা করেছে। খবর তাসনিম নিউজ এজেন্সির।

মন্ত্রণালয়ের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রের করা মানবাধিকার লঙ্ঘনের পাশাপাশি এই ‘অঞ্চলে বিপজ্জনক ও সন্ত্রাসবাদী পদক্ষেপ’ মোকাবিলা করতে ইরানের আইনগত কর্তৃপক্ষের দ্বারা এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

নিষেধাজ্ঞার তালিকায় থাকা মার্কিন ব্যক্তিদের মধ্যে রয়েছে মার্কিন সেন্ট্রাল কমান্ডের (সেন্টকম) কমান্ডার মাইকেল কুরিলা, সেন্ট-কমের ডেপুটি কমান্ডার গ্রেগরিজ গিলত, মার্কিন উপ-সচিব অব দ্য ট্রেজারি ওয়ালি অ্যাডেইমো ও অন্যান্যরা।

এছাড়া নিষেধাজ্ঞার আওতায় থাকা প্রতিষ্ঠানগুলো হলো- ইউনাইটেড অ্যাগেইনস্ট নিউক্লিয়ার ইরান, কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা, নবম বিমান বাহিনী এবং মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল গার্ড।

নিষেধাজ্ঞার আওতায় থাকা ব্যক্তিদের ভিসা পেতে এবং ইরানে প্রবেশ করা নিষিদ্ধ করবে এবং ইরানের অভ্যন্তরে তাদের সম্পদ এবং ব্যাংক অ্যাকাউন্টগুলো জব্দ করা হবে।

এর আগে গত সপ্তাহে মাহসা আমিনির মৃত্যুকে কেন্দ্র করে চলমান বিক্ষোভ দমনে ভূমিকা রাখায় বেশ কয়েকজন ইরানি নাগরিকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশগুলো।

ইরানের গোয়েন্দা সংস্থার দাবি, ইরানে চলমান বিক্ষোভ ও দাঙ্গার সাথে মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য ‘সরাসরি’ জড়িত।

সূত্র: তাসনিম নিউজ এজেন্সি।

news24bd.tv/আজিজ