ইতিহাস গড়ার আগে সতীর্থদের উদ্দেশে মেসির সেই অগ্নিঝরা বক্তব্য

ইতিহাস গড়ার আগে সতীর্থদের উদ্দেশে মেসির সেই অগ্নিঝরা বক্তব্য

অনলাইন ডেস্ক

গেল বছর ২৮ বছরের শিরোপা খরা ঘোচায় আর্জেন্টিনা। চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলকে তাদের মাঠে হারিয়েই উঁচিয়ে ধরে দক্ষিণ আমেরিকার শ্রেষ্ঠত্বের শিরোপা-কোপা আমেরিকা ট্রফি। আর্জেন্টিনার হয়ে সেটাই ছিল মেসির প্রথম ‘মেজর’ ট্রফি। ঐতিহাসিক মারকানায় মহাকাব্য লেখার পর কেটে গেছে ১৬ মাস।

তবে সেই জয়ের রেশ কাটেনি এখনো। বিশ্বখ্যাত স্ট্রিমিং প্ল্যাটফর্ম ‘নেটফ্লিক্স’ তাই আর্জেন্টিনার ওই কোপা জয়ের ঘটনা নিয়ে বাজারে আনছে বিশেষ তথ্যচিত্র (ডকুমেন্টারি)। নাম দেওয়া হয়েছে ‘চ্যাম্পিয়নস অব আমেরিকা’ (আমেরিকার চ্যাম্পিয়ন)।

বৃহস্পতিবার নেটফিক্সে মুক্তি পাবে আর্জেন্টিনার কোপা জয়ের ঘটনা নিয়ে তৈরি এই ডকুমেন্টারি।

তবে মুক্তির আগেই একটি ভিডিও ক্লিপস সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। যেখানে দেখা গেছে, ফাইনালের আগে কীভাবে দলকে উদ্বুদ্ধ করছেন অধিনায়ক মেসি।

একটা সময় বলা হতো, মেসি যতটা না বার্সেলোনার, ততটা আর্জেন্টিনার না। ক্লাব বার্সার হয়ে সম্ভাব্য সব শিরোপা এবং ব্যক্তিগত পুরস্কার অর্জন করলেও, জাতীয় দলের হয়ে মেসির অর্জনের খাতা ছিল শূন্য। সমালোচকরা এ কথা দিয়েই তাই মেসিকে করতো কটাক্ষ। সঙ্গে আরও একটি কথাও প্রচলন পায় বেশ। মেসি অধিনায়ক হিসেবে দলকে অনুপ্রেরণা জোগাতে পারেন না। উদ্বুদ্ধ করতে জানেন না।

তবে ভাইরাল হওয়া সে ভিডিওতে দেখা গেছে, মেসির অগ্নিঝরা বক্তব্যই পুরো আর্জেন্টিনা দলকে নাড়িয়ে দেয়। মারকানায় ফাইনালের আগে কীভাবে খেলতে, কী করতে হবে সে সব নিয়ে মেসির যেন কোনো মাথাব্যথাই ছিল না। ড্রেসিংরুমে পুরো দলকে গোল করে, একে অপরের কাঁধে হাত রেখে স্রেফ নিজেদের একসঙ্গে কাটানো মুহূর্তগুলো, একটি শিরোপার জন্য তাদের ত্যাগ-তিরিক্ষার কথা বলে পুরো দলকে আবেগতাড়িত করে তোলেন মেসি।

সতীর্থদের উদ্দেশে কি বলেছিলেন মেসি?  

আমরা প্রত্যেকেই জানি আর্জেন্টিনা-ব্রাজিল (ম্যাচ) মানে কী। আমি আজ কিছু বলতে চাই না... শুধু জানাতে চাই ধন্যবাদ। এই ৪৫টা দিনের জন্য সবাইকে ধন্যবাদ। আমি তোমাদেরকে আমার জন্মদিনে বলেছিলাম, আমরা দারুণ একটি দল গড়েছি এবং আমি এই ৪৫ দিনের প্রত্যেকটা সময় উপভোগ করেছি। যেখানে ভ্রমণ করেছি, খেয়েছি, হোটেলে একসঙ্গে বন্দী থেকেছি।  

৪৫ দিন... আমরা আমাদের পরিবারের সদস্যদের দেখিনি। ডিবুর (এমি মার্টিনেজ) মেয়ে হয়েছে, অথচ সে তাকে এখনো চোখে দেখেনি। সে তাকে এখনো বাহুডোরে আবদ্ধ করতে পারেনি। চিনোরও ছেলে হয়েছিল, সে তাকে খুব সামান্য সময়ই দিতে পেরেছে। এসব কীসের জন্য? 

কারণ আমাদের একটি লক্ষ্য আছে এবং আমরা সেই লক্ষ্য ছোঁয়ার খুব কাছে দাঁড়িয়ে। তোমরা কি জানো, সবচেয়ে সেরা জিনিসটা কি? সেটা হলো, সব আমাদের ওপর নির্ভর করছে। এই কারণে আমরা মাঠে যাবো এবং শিরোপা উঁচিয়ে ধরবো। আমরা সেই ট্রফি নিয়ে আর্জেন্টিনা ফিরব, পরিবার এবং বন্ধুদের সঙ্গে উদযাপনের জন্য। তাদের সঙ্গেও, যারা সব সময়ই আমাদের সমর্থন জুগিয়েছে।  

শেষ করার আগে যা বলছি, কাকতালীয় বলে কিছু নেই। এই টুর্নামেন্ট আর্জেন্টিনায় হওয়ার কথা ছিল। কিন্তু ইশ্বর চেয়েছে, এটা ব্রাজিলে হোক। যাতে করে আমরা মারকানায় শিরোপা উঁচিয়ে ধরতে পারি এবং সবার জন্য আরও সুন্দর করতে পারি। সুতরাং, আমরা মাঠে আত্মবিশ্বাস এবং শান্ত হয়ে যাবো এবং শিরোপা নিয়ে ঘরে ফিরবো।

news24bd.tv/সাব্বির