গোপনে রাশিয়ায় আর্টিলারি শেল পাঠিয়েছে উত্তর কোরিয়া

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উন (ছবি: সংগৃহীত)

গোপনে রাশিয়ায় আর্টিলারি শেল পাঠিয়েছে উত্তর কোরিয়া

অনলাইন ডেস্ক

স্নায়ুযুদ্ধের সময় থেকেই রাশিয়াকে সমর্থন করে আসছে উত্তর কোরিয়া। এখনও এ দুদেশের মধ্যে ভালো সম্পর্ক বিদ্যমান। ইউক্রেন যুদ্ধের পর থেকে দ্ব্যর্থহীনভাবে রাশিয়াকে সমর্থন করে আসছে তারা। এবার তারা গোপনে রাশিয়ায় আর্টিলারি শেল পাঠিয়েছে।

এমন অভিযোগ ইউক্রেনের মিত্র যুক্তরাষ্ট্রের। খবর আল-জাজিরার।

যুক্তরাষ্ট্র বলছে, ইউক্রেন যুদ্ধে মিত্রদের সহায়তার দিকে তাকিয়ে আছে মস্কো। সেই অনুযায়ী, ইউক্রেনে ব্যবহারের জন্য রাশিয়ায় গোপনে উল্লেখযোগ্য আর্টিলারি শেল পাঠিয়েছে উত্তর কোরিয়া।

মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি বুধবার (২ নভেম্বর) সাংবাদিকদের বলেছেন, ‘উত্তর কোরিয়া অস্ত্র সরবরাহ করলে তা যুদ্ধের গতিপথ পরিবর্তনে সম্ভাবত ভূমিকা রাখবে না। ’ এ সময় তিনি ইউক্রেনের সামরিক বাহিনীকে সহযোগিতা করার জন্য পশ্চিমা প্রচেষ্টার ওপর জোর দেন।

জন কিরবি বলেন, ‘আমাদের ধারণা, রাশিয়াকে গোপনে সরবরাহ করছে উত্তর কোরিয়া। অস্ত্রগুলো মস্কোতে পৌঁছেছে কি না তা তদন্ত করা হচ্ছে। ’ কীভাবে আর্টিলারি শেল পাঠানো হয়েছে তা নিয়ে কিছু জানাননি তিনি।

আল-জাজিরা বলছে, সদ্য ঘোষণাটি উত্তর কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের উত্তেজনা বৃদ্ধির মধ্যে এসেছে। বুধবার প্রায় দুই ডজন ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে পিয়ংইয়ং। এর মধ্যে একটি দক্ষিণ কোরিয়ার জলসীমায় পড়েছে। মার্কিন ও আন্তর্জাতিক নিষেধাজ্ঞা অমান্য করে পিয়ংইয়ং এ বছর রেকর্ড সংখ্যক অস্ত্র পরীক্ষা চালিয়েছে।

চলতি সপ্তাহের শুরু থেকে দক্ষিণ কোরিয়া-যুক্তরাষ্ট্র পাঁচ বছরের মধ্যে সবচেয়ে বড় আকারের যৌথ বিমান মহড়া পরিচালনা করে। এতে ক্ষুদ্ধ হয়ে এর পরপরই ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ চালায় উত্তর কোরিয়া। ওয়াশিংটন ও সিউলের এই যৌথ মহড়াকে অবিরাম ও বেপরোয়া উসকানি হিসেবে বর্ণনা করছে পিয়ংইয়ং।

উল্লেখ্য, এ বছর রেকর্ড সংখ্যক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে উত্তর কোরিয়া। এছাড়াও নিষেধাজ্ঞা উপেক্ষা করে ২০০৬ থেকে ২০১৭ সালের মধ্যে ৬টি পারমাণবিক পরীক্ষা চালিয়েছে পিয়ংইয়ং। সিউল ও ওয়াশিংটনকে যৌথ মহড়ার ব্যাপারে চূড়ান্ত হুঁশিয়ারি দিতে ৭ম পারমাণবিক পরীক্ষাও চালাতে পারে বলে ধারণা করা হচ্ছে। এমনকি দক্ষিণ কোরিয়ায় স্বল্প মাত্রার পরমাণু অস্ত্র ব্যবহারের করতে পারে উত্তর কোরিয়া এমনটা দাবি করছে যুক্তরাষ্ট্র।

news24bd.tv/মামুন