জেলহত্যা মামলার আসামিদের দেশে ফিরিয়ে আনতে জোর তৎপরতা চলছে

সংগৃহীত ছবি

জেলহত্যা মামলার আসামিদের দেশে ফিরিয়ে আনতে জোর তৎপরতা চলছে

অনলাইন ডেস্ক

জাতীয় চার নেতার হত্যাকাণ্ডে দণ্ডিত পলাতক আসামিদের দেশে ফিরিয়ে আনতে জোর তৎপরতা অব্যাহত রয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। সকালে বকশিবাজারের পুরাতন কেন্দ্রীয় কারাগারে চার নেতার স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা নিবেদন শেষে একথা বলেন তিনি।

এই হত্যাকাণ্ডের কুশিলবদের বিচারের জন্য একটি কমিশন গঠনের প্রক্রিয়া চলছে বলেও এসময় জানান মন্ত্রী। তিনি বলেন, ‘জেলহত্যা মামলায় দণ্ডপ্রাপ্ত যেসব আসামি বিদেশে আছে, তাদের আমরা দেশে ফিরিয়ে আনার চেষ্টা করছি।

তাদের দেশে ফিরিয়ে এনে রায় অনুযায়ী সাজা কার্যকর করা হবে। ’

সরকার তো বলছে তাদেরকে দেশে ফিরিয়ে আনার জন্য কাজ চলছে, আসলে এ বিষয়ে কোনো অগ্রগতি আছে কি না জানতে চাইলে সাংবাদিকদের তিনি বলেন, এ বিষয়ে আমাদের পররাষ্ট্র মন্ত্রণালয় কাজ করছে। তাদের সঙ্গে আমরা কথা বলছি। আশা করি তাদের ফিরিয়ে নিয়ে আসতো পারব।

এসময় জেল হত্যার প্রকৃত ইতিহাস আজও উন্মোচিত হয়নি উল্লেখ করে জাতীয় নেতা তাজউদ্দীন আহমেদ এর ছেলে সোহেল তাজ একটি তদন্ত কমিশন গঠন করে প্রকৃত ইতিহাস নতুন প্রজন্মের কাছে তুলে ধরার আহ্বান জানান। এছাড়াও জাতীয় চার নেতার পরিবারের সদস্যর উপস্থিত ছিলেন পুরাতন কেন্দ্রীয় কারাগারে।  

এদিন কারাগারে চার নেতার স্মৃতি বিজড়িত জাদুঘর পরিদর্শন করেন তারা। এছাড়াও কারাগারের বঙ্গবন্ধুর বন্দি থাকা কক্ষ পরিদর্শন করে তার স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন স্বরাষ্ট্র মন্ত্রীসহ চার নেতার পরিবারের সদস্যরা।

এর আগে জেলহত্যা দিবস উপলক্ষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (৩ নভেম্বর) সকাল ৭টার দিকে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান তিনি। প্রথমে সরকারপ্রধান হিসেবে শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে আওয়ামী লীগ সভাপতি হিসেবে দলের নেতাকর্মীদের সঙ্গে নিয়ে শ্রদ্ধা জানান তিনি। এরপর আওয়ামী লীগের সহযোগী সংগঠন ও বিভিন্ন সংগঠন ফুল দিয়ে শ্রদ্ধা জানানো শুরু করে।

news24bd.tv/আমিরুল