রংপুর সিটি কর্পোরেশনের নির্বাচনের তারিখ ঘোষণা

সংগৃহীত ছবি

রংপুর সিটি কর্পোরেশনের নির্বাচনের তারিখ ঘোষণা

অনলাইন ডেস্ক

আগামী ২৭ ডিসেম্বর রংপুর সিটি কর্পোরেশনে (রসিক) নির্বাচনে অনুষ্ঠিত হবে। আর আগামী সোমবার অর্থাৎ ৭ নভেম্বর নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।  বৃহস্পতিবার (৩ নভেম্বর) নির্বাচন কমিশনের (ইসি) নবম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে সভাটি অনুষ্ঠিত হয়।

 

সভা শেষে এক সংবাদ সম্মেলনে ইসি সচিব জাহাঙ্গীর আলম বলেন, ‘ইভিএমের মাধ্যমে আগামী ২৭ ডিসেম্বর রসিক নির্বাচন অনুষ্ঠিত হবে। ভোট কেন্দ্রগুলোতো সিসি ক্যামেরা স্থাপন করা হবে। ’

রসিক নির্বাচন ছাড়াও সভায় স্থানীয় সরকার পরিষদের নির্বাচন ও উপনির্বাচন নিয়েও আলোচনা হয়েছে বলে জানিয়েছেন ইসি সচিব। তিনি বলেন, ‘সভায় ৫টি পৌরসভাসহ কয়েকটি ইউনিয়ন পরিষদ ও শূন্য আসনের উপনির্বাচন নিয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আগামী ২৯ ডিসেম্বর ওইসব জায়গায় নির্বাচন অনুষ্ঠিত হবে। ’

২৯ ডিসেম্বরে নির্বাচন হওয়া পৌরসভাগুলো হল- রাজশাহীর বাঘা, বিরল দিনাজপুর, বোদা পঞ্চগড়, আলফাডাঙ্গা ফরিদপুর ও বনপাড়া নাটোর।

রসিক সিটিতে সর্বশেষ নির্বাচন হয়েছিল ২০১৭ সালের ২১ ডিসেম্বর। নির্বাচিত কর্পোরেশনের প্রথম সভা হয়েছিল ২০১৮ সালের ১৯ ফেব্রুয়ারি। যেহেতু কোনো সিটির মেয়াদ ধরা হয় প্রথম সভা থেকে পরবর্তী পাঁচ বছর, তাই এ সিটিতে নির্বাচিতদের মেয়াদ শেষ হবে ২০২৩ সালের ১৮ ফেব্রুয়ারি।

সিটি কর্পোরেশনে নির্বাচন আইন অনুযায়ী, কোনও সিটির মেয়াদ শেষ হওয়ার আগের ১৮০ দিনের মধ্যে ভোটগ্রহণ করতে হয়। এ ক্ষেত্রে এই সিটি নির্বাচনের সময় গণনা শুরু হয়েছে গত ১৯ আগস্ট।

news24bd.tv/মামুন