বৃহস্পতিবার, ২৪ অক্টোবর, ২০১৯ | আপডেট ০৪ ঘন্টা ০৯ মিনিট আগে

নাইজেরিয়ায় যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

নাইজেরিয়ায় যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত

নাইজেরিয়ায় যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করেছে বাংলাদেশ হাইকমিশন।

১৫ই আগস্ট সকালে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা অর্ধনমিতকরণের মাধ্যমে দিনের কর্মসূচি শুরু হয়। এসময় ‍উপস্থিত ছিলেন বাংলাদেশ হাইকমিশনার মো. শামীম আহসান। হাইকমিশনার ও তার সহধর্মিনী বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন। পরে জাতির পিতা, তার পরিবারের শহীদ সদস্যদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। এরপর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বর্ণাঢ্য জীবনের উপর নির্মিত একটি প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়। জাতীয় শোক দিবসে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়।

আলোচনা সভায় বক্তারা জাতির পিতার বর্ণাঢ্য জীবন ও অর্জন সম্পর্কে আলোকপাত করেন। তারা বঙ্গবন্ধুর স্বপ্ন ʿসোনার বাংলা’ গড়ার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে সমবেতভাবে কাজ করার আহবান জানান।

হাইকমিশনার মো. শামীম আহসান, এনডিসি স্বাগত বক্তব্যে বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন এবং বাঙালীর প্রতিটি ন্যায়সংগত আন্দোলনে তার অবিস্মরণীয় ভূমিকার কথা তুলে ধরেন।

অনুষ্ঠানে বাংলাদেশ কমিউনিটির সদস্য, হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারী ও নাইজেরিয়ার অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন।

কর্মসূচির দ্বিতীয় পর্বে সন্ধ্যায় আলোচনা সভা এবং দোয়া মাহফিলের আয়োজন করা হয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং পরিবারের অন্যান্য শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে ও দেশের অব্যাহত সমৃদ্ধির জন্য বিশেষ দোয়া পরিচালনা করা হয়। অনুষ্ঠান শেষে আমন্ত্রিত অতিথিদের আপ্যায়ন করা হয়।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

মন্তব্য