আর ফুটবল খেলবেন না, জানিয়ে দিলেন পিকে
আর ফুটবল খেলবেন না, জানিয়ে দিলেন পিকে

আর ফুটবল খেলবেন না, জানিয়ে দিলেন পিকে

অনলাইন ডেস্ক

ফুটবল বিশ্বকে রীতিমতো চমকে দিলেন জেরার্ড পিকে। হুট করে অবসরের ঘোষণা দিলেন বার্সেলোনার এই ডিফেন্ডার। সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে এক ভিডিও বার্তায় পিকে এ ঘোষণা দেন। আগামী শনিবার আলমেরিয়ার বিপক্ষে ন্যু ক্যাম্পে ক্যারিয়ারের শেষ ম্যাচ খেলবেন বলে ওই ভিডিও বার্তায় জানান তিনি।

স্পেনের সর্বকালের সেরা দলের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন পিকে। বিশ্বকাপ-ইউরো জয়ী এই ফুটবলার ২০১৮ রাশিয়া বিশ্বকাপের পর জাতীয় দলকে বিদায় বলে দেন। এরপর থেকে বার্সেলোনার হয়ে খেলে যাচ্ছিলেন তিনি। তবে গেল কয়েক মৌসুম ধরে চিরচেনা রূপে দেখা যাচ্ছিল না তাকে।

 অফ-ফর্মের সঙ্গে চোট-বার্সার রক্ষণভাগের বড় দুশ্চিন্তার নাম হয়ে উঠেছিলেন তিনি। সঙ্গে ব্যক্তিগত জীবনের বিতর্ক তো ছিলই।

বার্সেলোনার খেলোয়াড় তৈরির আঁতুড়ঘর ‘লা মাসিয়া’ থেকে উঠে আসা এই ফুটবলারের ওপর তাই আস্থা হারাতে শুরু করে দর্শক-সমর্থক থেকে খোদ ক্লাবও। চলতি মৌসুমে যে কারণে বেঞ্চে বসে সময় কাটছে তার। ধারণা করা হচ্ছিল, এ মৌসুম শেষে একটা সিদ্ধান্ত নেবেন তিনি। তবে এতটা সময়ও নিলেন না পিকে। কাতার বিশ্বকাপ শুরুর আগেই ফুটবলকে বিদায় জানিয়ে দিলেন তিনি।

কাতার বিশ্বকাপের আগে বার্সেলোনার আরও দুটি ম্যাচ রয়েছে। শনিবার আলমেরিয়া ম্যাচের পর বুধবার ওসাসুনার মাঠে খেলতে যাবে কাতালান ক্লাবটি। ঘোষণায় ন্যু ক্যাম্পে শেষ ম্যাচ খেলবেন বলে জানানো হয়েছে বিধায় ওসাসুনার বিপক্ষে তাকে দেখা যাবে কি-না সে ব্যাপারে জানা যায়নি।

ভিডিও বার্তায় পিকের শৈশব থেকে শুরু থেকে বার্সেলোনায় তার এতদূর আসা পর্যন্ত বেশ কয়েকটি ভিডিও ছোট ছোট করে দেখানো হয়েছে। সেই ভিডিও চলাকালেই বার্সাকে নিয়ে নিজের ভালোবাসা-ভালো লাগা এবং নিজের উত্থান-পতনের গল্প বলে গেছেন ৩৫ বছর বয়সী এই ফুটবলার। সবশেষে তিনি দেন অবসরের ঘোষণা।

আবেগতাড়িত পিকে বলছিলেন, ‘বার্সায় আছি আজ ২৫ বছর হয়ে গেল। আমি প্রস্থান করেছিলাম, তবে আবার ফিরে আসি। ফুটবল আমাকে সবকিছু দিয়েছে। বার্সেলোনা আমাকে সবকিছু দিয়েছে। আপনারা আমাকে সবকিছু দিয়েছেন। একটা ছোট্ট শিশুর দেখা সব স্বপ্ন সত্যি হয়েছে। আমি আপনাদের সবাইকে বলতে চাই যে, আমার মনে হয়েছে এখন এই যাত্রাও থামানো উচিত। আমি সব সময়ই বলে এসেছি, বার্সার পর আমি আর কোথাও যাচ্ছি না এবং সেটাই হচ্ছে। এই শনিবার ন্যু ক্যাম্পে আমি শেষ ম্যাচটি খেলবো। ’

খেলোয়াড় হিসেবে বার্সা অধ্যায়ের ইতি টানলেও অন্য ভূমিকায় আবার ন্যু ক্যাম্পে ফিরতে চান পিকে। সে কথাও নিশ্চিত করেছেন পিকে। তিনি বলেন, ‘আমিও আর একজন সমর্থক হবো এবং দলকে সমর্থন করে যাবো। আপনারা আমাকে চেনেন, আজ হোক বা কাল, আমি আবারও ফিরবো। ন্যু ক্যাম্পে খুব শিগগিরই দেখা হচ্ছে। বার্সেলোনা দীর্ঘজীবী হোক। ’

বেশ সমৃদ্ধ এক ক্যারিয়ার নিয়েই ফুটবলকে বিদায় বলতে যাচ্ছেন পিকে। স্পেনের হয়ে দুটি মেজর ট্রফি ছাড়াও ক্লাব পর্যায়ে অসংখ্য সাফল্য আছে তার। বার্সেলোনার হয়ে আটটি লিগ, সাতটি কোপা দেল রে এবং তিনটি চ্যাম্পিয়নস লিগ ট্রফি জিতেছেন তিনি। বার্সার সিনিয়র ফুটবলার হিসেবে অভিষেক হওয়ার আগে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়েও একটি লিগ এবং একটি চ্যাম্পিয়নস লিগ জেতার রেকর্ড আছে তার।

news24bd.tv/সাব্বির

এই রকম আরও টপিক

সম্পর্কিত খবর