শিকারির ফাঁদ থেকে উদ্ধার হওয়া ২৫টি বক অবমুক্ত
শিকারির ফাঁদ থেকে উদ্ধার হওয়া ২৫টি বক অবমুক্ত

শিকারির ফাঁদ থেকে উদ্ধার হওয়া ২৫টি বক অবমুক্ত

নাটোর প্রতিনিধি

নাটোরের গুরুদাসপুরে শিকারির ফাঁদ থেকে উদ্ধার হওয়া ২৫টি বক মুক্ত আকাশে অবমুক্ত করেছে পরিবেশকর্মীরা।  শুক্রবার কাক ডাকা ভোরে উপজেলা পৌর সদরের ৪টি মাঠে অভিযান পরিচালনা করে পাখি গুলো উদ্ধার করা হয়। অভিযানে পাখি শিকার করা ৭টি (কিল্লা ঘর) ফাঁদ ধ্বংস করা হয়েছে। অভিযান পরিচালনা করেন গুরুদাসপুর জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাংবাদিক নাজমুল হাসান ও সাংগঠনিক সম্পাদক সাংবাদিক মেহেদী হাসান তানিম।

 

গুরুদাসপুর জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক নাজমুল হাসান জানান, আমরা পরিবেশকর্মী। উপজেলাব্যাপী পরিবেশ নিয়ে কাজ করি। শীতের এই মৌসুমে চলনবিল অধ্যুষিত আমাদের গুরুদাসপুর উপজেলায় প্রচুর পরিমানে অতিথি পাখির আগমণ ঘটে। খাবারের সন্ধানে এই পাখিগুলো বেশিরভাগ সময় ধানের জমির মাঠ গুলোতে যায়।

সেই সুযোগ কিছু অসাধু ব্যক্তি বাঁশ, বেতের পাতা, দড়ি, কলা পাতাসহ বিভিন্ন উপকরণের মাধ্যমে এক ধরনের ফাঁদ তৈরি করে পাখি শিকার করে।  

গোপন সংবাদের ভিত্তিতে বিভিন্ন সময় আমরা বিভিন্ন জায়গা অভিযান পরিচালনা করে শিকারীর ফাঁদ থেকে পাখি উদ্ধার করে মুক্ত আকাশে অবমুুক্ত করি। কিন্তু শিকারীরা পালিয়ে যাওয়ার কারণে তাদের ধরা সম্ভব হয় না। প্রশাসন যদি কঠোর হস্তক্ষেপে পাখি শিকারিদের তালিকা করে জেল জরিমানা করতো তাহলে পাখি শিকার অনেকটাই কমে আসতো। এছাড়াও জনগণের মাঝে সচেতনতামূলক প্রচারণা করলেও এদের দমন করা সম্ভব। আমরা আমাদের অভিযান অব্যাহত রেখেছি।  

news24bd.tv/কামরুল