সেমিতে ইংল্যান্ড, বিদায় ‘চ্যাম্পিয়ন’ অস্ট্রেলিয়ার 

সেমিতে ইংল্যান্ড, বিদায় ‘চ্যাম্পিয়ন’ অস্ট্রেলিয়ার 

অনলাইন ডেস্ক

শ্রীলঙ্কাকে হারিয়ে টি২০ বিশ্বকাপের সেমিফাইনাল নিশ্চিত করল ইংল্যান্ড। আজ শনিবার সিডনি ক্রিকেট গ্রাউন্ডে বাঁচা-মরার লড়াইয়ে লঙ্কানদের ৪ উইকেটে হারিয়ে সেমির টিকিট নিশ্চিত করে ইংল্যান্ড। তাদের এ জয়ে সুপার টুয়েলভ থেকেই বিদায় হয়ে গেল স্বাগতিক ও বিশ্বকাপের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার। গ্রুপ ‘১’ থেকে ইংল্যান্ডের আগে সেমিফাইনাল নিশ্চিত করেছিল নিউজিল্যান্ড।

সুপার টুয়েলভের শেষ ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে মাত্র ৪ রানে জেতায় নেট রানরেট বাড়িয়ে রাখতে পারেনি অস্ট্রেলিয়া। নিউজিল্যান্ডের সঙ্গী হতে ইংল্যান্ডের তাই দরকার ছিল স্রেফ জয়। ৪ উইকেটের জয়ে সরল সমীকরণ সহজেই মেলালেন জস বাটলারের দল। তিন দলের পয়েন্ট সমান হলেও নেট রানরেটে এগিয়ে থাকায় গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই সেমিতে উঠেছে কিউইরা।

ইংল্যান্ড সেমিতে নাম লিখিয়েছে গ্রুপ রানার্স-আপ হিসেবে।

চিরপ্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়ার সেমিফাইনাল স্বপ্ন শ্রীলঙ্কা ইনিংসেই মোটামুটি শেষ হয়ে যায়। টস জিতে দলটি আগে ব্যাটিংয়ে নেমে ১৪১ রানের বেশি করতে পারেনি। সেই রান তাড়ায় নেমে উদ্বোধনী জুটিতেই ৭৫ রান পেয়ে যায় ইংল্যান্ড। এরপর লঙ্কান বোলাররা চেপে ধরার চেষ্টা করলেও অস্ট্রেলিয়ার ভাগ্য খোলেনি। বেন স্টোকস অপরাজিত থেকে দলকে পৌঁছে দেন জয়ের বন্দরে। ২ বল হাতে থাকতেই লক্ষ্য ছুঁয়ে ফেলে সেমির আনন্দে মাতে ইংল্যান্ড।

রান তাড়ায় নামা ইংল্যান্ডকে শুভসূচনা এনে দেন অধিনায়ক জস বাটলার ও অ্যালেক্স হেলস। পাওয়ারপ্লেতেই ৭০ রান তুলে ফেলেন এ দুই ব্যাটার। অষ্টম ওভারে বাটলার ফিরলে ভাঙে এ জুটি। ২৩ বলে ২৮ রান করেন তিনি। এক ওভার বাদে বিদায় নেন হেলসও। সাজঘরে ফেরার আগে ৩০ বলে ৪৭ রানের ঝকমকে এক ইনিংস খেলেন এই ওপেনার।

বাটলার-হেলসের দ্রুত বিদায়ের পর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে ইংল্যান্ড। এক প্রান্তে বেন স্টোকস লড়াই চালিয়ে গেলেও মিডল ও লোয়ার মিডল অর্ডার ব্যাটাররা ইংলিশ সমর্থকদের ভয়ই পাইয়ে দিয়েছিলেন। হ্যারি ব্রুক ও লিয়াম লিভিংস্টোনের ব্যাট থেকে ৪ রানের বেশি আসেনি। মঈন আলী ফেরেন ১ রান করেই। স্যাম কারানও (৬) দুই অঙ্কের দেখা পাননি।

তবে স্টোকস ছিলেন লক্ষ্যে অবিচল। শেষ পর্যন্ত তার ধৈর্যশীল ব্যাটিং-ই ইংল্যান্ডকে কাঙ্ক্ষিত জয় এনে দেয়। ৩৬ বলের ৪২ রানের ইনিংসে অপরাজিত থাকেন তিনি। ৫ রান করে তার সঙ্গে অপরাজিত থেকে মাঠ ছাড়েন ক্রিস ওকস। শ্রীলঙ্কার হয়ে দুটি করে উইকেট নিয়েছেন লাহিরু কুমারা, ভানিন্দু হাসারাঙ্গা, ধনাঞ্জয়া ডি সিলভা।

সিডনিতে টস জিতে ব্যাট করতে নামা শ্রীলঙ্কাও পেয়েছিল দারুণ শুরু। পঞ্চম ওভারেই ৫০ ছাড়িয়ে যায় তাদের স্কোর। ১০ ওভার শেষে লঙ্কানদের স্কোর ছিল ২ উইকেটে ৮০ রান। তবে ইনিংসের শেষ পর্যন্ত রানের এ গতি ধরে রাখতে পারেনি দলটি। ওপেনার পাথুম নিশাঙ্কা ৪৫ বলে ৬৭ রানের ইনিংস খেলেছেন। তার ইনিংসে মাত্র দুটি চার থাকলেও, ছক্কা ছিল পাঁচটি।  অপর ওপেনার কুশল মেন্ডিসের ব্যাট থেকে আসে ১৮ রান। ভানুকা রাজাপাক্ষে ২২ রান করেন। এছাড়া আর কোনো লঙ্কান ব্যাটার দুই অঙ্কের ঘরে পৌঁছতে পারেনি।

ইংলিশ পেসার মার্ক উড ২৬ রানে নেন ৩ উইকেট। তবে ৪ ওভারে মাত্র ১৬ রান খরচ করে ১ উইকেট পাওয়ায় ম্যাচ সেরা হয়েছেন আদিল রশিদ।

news24bd.tv/সাব্বির